বুধবার | এপ্রিল ২১, ২০২১ | ৮ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

লেনোভোর সঙ্গে প্যাটেন্ট বিরোধ নিষ্পত্তি নকিয়ার

বণিক বার্তা ডেস্ক

চীনের লেনোভো গ্রুপের সঙ্গে কয়েক বছর ধরে চলা প্যাটেন্ট বিরোধ নিষ্পত্তি করল নকিয়া। গত বুধবার এক ঘোষণায় ফিনল্যান্ডভিত্তিক নকিয়া জানায়, বিশ্বের বৃহত্তম পিসি নির্মাতা কোম্পানিটির সঙ্গে ঝুলে থাকা সব মামলা নিষ্পত্তি হয়েছে। খবর রয়টার্স।

উভয়পক্ষের মধ্যে কী সমঝোতা হয়েছে, তা গোপন রাখা হলেও জানা গেছে নকিয়াকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে সম্মত হয়েছে লেনোভো। আর্থিক লেনদেন-সংক্রান্ত বিষয়ে মন্তব্যে অস্বীকৃতি জানিয়েছেন নকিয়ার এক মুখপাত্র।

২০১৯ সালে লেনোভোর বিরুদ্ধে ২০টি ভিডিও কমপ্রেশন টেকনোলজি প্যাটেন্ট লঙ্ঘনের অভিযোগে আইনি লড়াই শুরু করে নকিয়া। চীনের ব্যক্তিগত কম্পিউটার নির্মাতা জায়ান্টের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ভারতে মামলা করে তারা। এছাড়া জার্মানিতে ছয়টি মামলা করেছে ফিনিশ কোম্পানিটি। ক্যালিফোর্নিয়ার একটি আদালতে নকিয়ার বিরুদ্ধেও মামলা করেছে লেনোভো।

গত সেপ্টেম্বরে মিউনিখের একটি আদালত তার রায়ে জানান, নকিয়ার প্যাটেন্ট চুরি করেছে লেনোভো। এজন্য রিটেইলারদের কাছ থেকে লেনোভোর বেশকিছু পণ্য ফেরতের নির্দেশ দেয় তারা। কিন্তু গত নভেম্বরে জার্মানির উচ্চ আদালতে ওই রায়ে স্থগিতাদেশ দেয়া হয়।

নকিয়া বলছে, গবেষণা উন্নয়নে (আরঅ্যান্ডডি) গত দুই দশকে ১২ হাজার ৯০০ কোটি ইউরো বিনিয়োগ করেছে। এর মাধ্যমে ২০ হাজারের মতো প্যাটেন্ট সংগ্রহ করেছে, যার হাজার ৫০০টি ফাইভজি প্রযুক্তির জন্য গুরুত্বপূর্ণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন