শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক খবর

টিকা সরবরাহে দেরি: সেরামকে আইনি নোটিশ দিল অ্যাস্ট্রাজেনেকা

বণিক বার্তা অনলাইন

চুক্তি অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকাকে সময়মতো টিকা সরবরাহ করতে পারেনি ভারতের টিকা উৎপাদন প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। এতে সেরামকে আইনি নোটিশ পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। খবর এনডিটিভি। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত কভিড-১৯-এর টিকা কোভিশিল্ড উৎপাদন করছে ভারতের পুনেতে অবস্থিত সেরাম ইন্সটিটিউট। অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে সই হওয়া এক চুক্তির ভিত্তিতে এ টিকা উৎপাদন করছে সেরাম। এ চুক্তি অনুযায়ী ভারতের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের জন্য অ্যাস্ট্রাজেনেকাকেও নির্দিষ্ট পরিমাণ টিকা সরবরাহের কথা ছিল সেরামের। কিন্তু করোনার প্রাদুর্ভাব আকস্মিকভাবে বেড়ে যাওয়ায় প্রতিষ্ঠানটি এখন ভারতের স্থানীয় চাহিদা মেটাতেই হিমশিম খেয়ে যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে গত ২৫ মার্চ অ্যাস্ট্রাজেনেকাকে টিকা সরবরাহ বন্ধ করে দেয় সেরাম। এরই পরিপ্রেক্ষিতে সেরাম ইনস্টিটিউটকে আইনি নোটিশ পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। 

সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা সম্প্রতি এ নিয়ে এক সাক্ষাত্কারে জানিয়েছিলেন, স্থানীয় চাহিদা মিটিয়ে বিশ্ববাজারে সরবরাহ করার মতো পর্যাপ্ত টিকা উৎপাদন করা প্রতিষ্ঠানটির জন্য খুবই চাপ হয়ে যাচ্ছে। টিকা উৎপাদনের নতুন লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে প্রতিষ্ঠানটির আরো তিন হাজার কোটি রুপি প্রয়োজন।

আদর পুনাওয়ালা বলেন, আমাদের দেশে মহামারির প্রকোপ বেড়েই চলছে। এ অবস্থায় আমাদের দেশেই টিকার চাহিদা অনেক। কিন্তু এ অবস্থা বিদেশীদের বোঝানো সম্ভব না। কারণ সেরামের উৎপাদিত টিকা বিশ্ববাজারে বেশি দামে বিক্রি হচ্ছে।

তবে জুন থেকে প্রতি মাসে সেরাম ইনস্টিটিউট ১১০ মিলিয়ন ডোজ টিকা উৎপাদন করবে আশাবাদী আদর পুনাওয়ালা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন