শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

শেষ পাতা

কর মওকুফে ঢাকা ক্লাবের আবেদন এনবিআরে নাকচ

নিজস্ব প্রতিবেদক

প্রায় ৩৩ কোটি ৭৪ লাখ টাকা কর মওকুফ চেয়ে ঢাকা ক্লাব লিমিটেডের করা আবেদন নাকচ করে দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিভিন্ন সেবার বিপরীতে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট সম্পূরক শুল্ক বাবদ বিপুল অংকের টাকা অব্যাহতির আবেদন করেছিল ক্লাব কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সূত্র তথ্য নিশ্চিত করেছে।

ভ্যাট শুল্ক অব্যাহতিতে অপারগতার কথা জানিয়ে সম্প্রতি ঢাকা ক্লাবের প্রেসিডেন্টের কাছে চিঠি দেন এনবিআরের দ্বিতীয় সচিব (মূসক আইন বিধি) কাজী রেজাউল হাসান। চিঠিতে বলা হয়, পর্যালোচনায় দেখা গেছে, ঢাকা ক্লাবের কাছ থেকে মূসক বাবদ সরকারের পাওনা প্রায় ২৬ কোটি ৬৯ লাখ টাকা। এছাড়া সম্পূরক শুল্ক বাবদ পাওনা প্রায় কোটি লাখ টাকা। সব মিলিয়ে ঢাকা ক্লাবের নামে মোট ৩৩ কোটি ৭৪ লাখ টাকার একটি দাবিনামা জারি করা হয়েছিল।

তবে ক্লাব কর্তৃপক্ষ এসব দায় থেকে অব্যাহতি চায়। তারা মূল্য সংযোজন কর আইন, ১৯৯১-এর ধারা ৫৬-এর সব ধরনের কার্যক্রম স্থগিত করতেও অনুরোধ জানায়। কিন্তু আইন অনুযায়ী ওই পাওনা থেকে অব্যাহতি দেয়ার কোনো সুযোগ নেই। তাই এনবিআরের পক্ষে কর মওকুফ করা সম্ভব নয় বলে চিঠিতে উল্লেখ করা হয়।

সংশ্লিষ্ট সূত্রটি জানিয়েছে, ঢাকা ক্লাব লিমিটেড বিভিন্ন সেবার বিপরীতে শুল্ক ভ্যাট বাবদ প্রায় ৩৩ কোটি ৭৪ লাখ টাকা ফাঁকি দিয়েছে। সাত বছরের হিসাব পর্যালোচনা করে ২০১৭ সালে এনবিআর চূড়ান্ত দাবিনামা ইস্যু করলেও এখনো মেলেনি সেই অর্থ। সে সময় ভ্যাট গোয়েন্দা তদন্ত অধিদপ্তরের অনুসন্ধানে জানা যায়রাজধানীর অভিজাত ক্লাবটির রাজস্ব ফাঁকির তথ্য। তদন্তে পাওয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে এনবিআরের ঢাকা দক্ষিণ অফিস ওই বছরের ১৩ জুলাই প্রথম দাবিনামা জারি করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন