জাতিসংঘ আয়োজিত ভার্চুয়াল সেমিনারে সায়মা ওয়াজেদ

অটিজম নিয়ে ইতিবাচক পরিবর্তন এনেছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

মহামারীকালে শিক্ষা চিকিৎসাসেবা বিঘ্নিত হওয়ার ফলে সারা বিশ্বে অটিজমের শিকার শিশুরা সামঞ্জস্যহীনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বাংলাদেশে বিদ্যমান সামাজিক সহযোগিতা নিরাপত্তা ব্যবস্থা, শক্তিশালী তথ্যপ্রযুক্তি অবকাঠামো এবং বিস্তৃত কমিউনিটিভিত্তিক স্বাস্থ্যসেবা অনেক পরিবারকে এই চ্যালেঞ্জ মোকাবিলায় সাহায্য করেছে। বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে মঙ্গলবার জাতিসংঘ আয়োজিত কভিড-১৯ মহামারীর সময়ে অটিজম: বৈশ্বিক সাড়াদান পুনরুদ্ধারে কীভাবে প্রযুক্তি সহায়তা করতে পারে শীর্ষক এক ভার্চুয়াল ইভেন্টে এসব কথা বলেন বাংলাদেশের অটিজম নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার-বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের শুভেচ্ছা দূত সায়মা ওয়াজেদ।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে জাতিসংঘে যৌথভাবে ভার্চুয়াল সাইড ইভেন্টটি আয়োজন করে জাতিসংঘে বাংলাদেশ, ব্রাজিল, কুয়েত, পোল্যান্ড, কাতার কোরিয়া স্থায়ী মিশন এবং জাতিসংঘের অর্থনৈতিক সামাজিক বিষয়াবলি বিভাগ অটিজম স্পিকস। ইভেন্টটিতে প্যানেলিস্ট হিসেবে অংশগ্রহণ করেন সায়মা ওয়াজেদ। ভার্চুয়ালি আয়োজিত সভায় বক্তব্য প্রদানকালে কভিড-১৯ মহামারীর মধ্যে অটিজম আক্রান্ত শিশু তাদের পরিবারের জন্য বিশেষ সহায়তা পদক্ষেপ গ্রহণ তথ্যপ্রযুক্তির ব্যবহারসহ বাংলাদেশের উত্তম অনুশীলনগুলো তুলে ধরেন সায়মা ওয়াজেদ।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন সমাজে অটিজমের শিকার পরিবার যেসব সামাজিক চ্যালেঞ্জ নিগ্রহের মুখোমুখি হয় তার উদাহরণ টেনে সায়মা ওয়াজেদ বলেন, এক্ষেত্রে বাংলাদেশ সচেতনতা বৃদ্ধি তথ্য আদান-প্রদানের মাধ্যমে টেকসই ইতিবাচক সামাজিক পরিবর্তন আনতে পেরেছে। চলমান পরিস্থিতিতে অটিজমের ক্ষেত্রে বাড়তি সচেতনতার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তিনি বলেন, অটিজম নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারে আক্রান্ত ব্যক্তি তাদের পরিবার যে ধরনের সামাজিক নিগ্রহের শিকার হয়, তা মোকাবিলাসহ -সংক্রান্ত সামগ্রিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর এবং সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে সাত বছর ধরে একসঙ্গে কাজ করে যাচ্ছে বাংলাদেশের অটিজম-বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটি। স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশ কাতারের স্থায়ী প্রতিনিধিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন