মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগ

সারা দেশে ন্যায্যমূল্যে দুধ ডিম ও মাংস বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতিতে জনসাধারণের প্রাণিজ পুষ্টি নিশ্চিতকরণে মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে গতকাল সারা দেশে ন্যায্যমূল্যে দুধ, ডিম মাংস ভ্রাম্যমাণ পদ্ধতিতে বিক্রি শুরু হয়েছে।

এদিন রাজধানীর সচিবালয় গেট, খামাবাড়ি, মিরপুর-১০ নং গোল চক্কর ধানমন্ডি এলাকায় ভ্রাম্যমাণ গাড়িতে বিক্রি শুরু হয়। প্রথম দিনে রাজধানীতে প্রায় হাজার ২০০ লিটার দুধ বিক্রি হয়েছে।

করোনা পরিস্থিতিতে ক্রমে ঢাকার ১০টি স্থানে ডেইরি পোলট্রি অ্যাসোসিয়েশনসহ প্রান্তিক খামারিদের সম্পৃক্ত করে ভ্রাম্যমাণ পদ্ধতিতে বিক্রি অব্যাহত রাখার পরিকল্পনা নিয়েছে ঢাকা জেলা প্রাণিসম্পদ দপ্তর। পাশাপাশি দেশের সব জেলা উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে ভ্রাম্যমাণ পদ্ধতিতে দুধ, ডিম মাংস বিক্রি চলমান থাকবে। ভ্রাম্যমাণ পদ্ধতিতে খামারিরা ন্যায্যমূল্যে সরাসরি ভোক্তাদের কাছে দুধ, ডিম মাংস বিক্রির সুযোগ পাবেন।

মঙ্গলবার বিদ্যমান করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত চলমান নিষেধাজ্ঞাকালে মাছ, হাঁস-মুরগি, গবাদি পশু, দুধ, ডিম, মাছের পোনা, মুরগির বাচ্চা, পশুচিকিৎসা সামগ্রী, টিকা, কৃত্রিম প্রজনন সামগ্রী, মৎস্য পশুখাদ্য, ওষুধ ইত্যাদি পরিবহন বিপণন কার্যক্রম নিশ্চিতকরণ বিষয়ে মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত ভার্চুয়াল সভায় সারা দেশের মৎস্য প্রাণিসম্পদ কর্মকর্তাদের ভ্রাম্যমাণ পদ্ধতিতে বিক্রি চালুর নির্দেশ দেন মৎস্য প্রাণিসম্পদমন্ত্রী রেজাউল করিম।

সময় তিনি বলেন, আমরা সবকিছু বন্ধ করে দিলে মানুষের মাছ, মাংস দুধ ডিমের চাহিদা পূরণ করা সম্ভব হবে না। আবার উৎপাদক, খামারি, বিপণনকারীসহ খাতসংশ্লিষ্ট অন্যরাও ক্ষতিগ্রস্ত হবে। গত বছর খাতের সংকট উত্তরণে ভ্রাম্যমাণ বিক্রি ব্যবস্থা চালু করা হয়েছিল, কন্ট্রোল রুম খোলা হয়েছে, পরিবহনের বাধা দূর করা হয়েছে। বন্দরে মৎস্য প্রাণী খাদ্য ছাড়করণেও আমরা ব্যবস্থা নিয়েছি। চলতি বছরও প্রান্তিক খামারিদের উৎপাদিত পণ্য ভ্রাম্যমাণ বিক্রির ব্যবস্থা করতে হবে।

ভ্রাম্যমাণ পদ্ধতিতে বিক্রির জন্য জেলা উপজেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসনের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় করার জন্য সভায় সংশ্লিষ্ট বিভাগীয় জেলা মৎস্য প্রাণিসম্পদ কর্মকর্তাদের তত্পর থাকার নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন