শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

পণ্যবাজার

পাম অয়েল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ শ্রীলংকার

বণিক বার্তা ডেস্ক

পাম অয়েল আমদানি পাম গাছ রোপণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে শ্রীলংকা। একই সঙ্গে দেশের পাম উৎপাদকদের পর্যায়ক্রমে পাম গাছগুলো উপড়ে ফেলতে বলেছে লংকান সরকার। তবে দেশটির এমন আকস্মিক ঘোষণা ভোজ্যতেল শিল্পটির সঙ্গে সংশ্লিষ্টদের অনেকটাই বিস্মিত করেছে। খবর রয়টার্স।

সাম্প্রতিক বছরগুলোতে শ্রীলংকায় পাম অয়েল আমদানি পাম চাষাবাদ বেড়ে গিয়েছে। নারকেল তেল উৎপাদনে শীর্ষ দেশটির পরিবেশের ওপর পাম অয়েলের নেতিবাচক প্রভাবের কারণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসের -সংক্রান্ত সাম্প্রতিক বক্তব্যের মূল উদ্দেশ্য ছিল দেশকে পাম চাষাবাদ থেকে মুক্ত করা এবং পাম অয়েল ব্যবহার থেকে দেশের নাগরিকদের মুক্ত রাখা।

পরিবেশবাদীরা বলছেন, পাম অয়েল উৎপাদন শ্রীলংকার বন উজাড়ে বড় ভূমিকা রাখছে। পাশাপাশি পাম চাষাবাদ ইকোসিস্টেমকেও মারাত্মকভাবে ব্যাহত করছে। ব্যবসায়ীদের মতে, প্রতি বছর মালয়েশিয়া ইন্দোনেশিয়া থেকে প্রায় দুই লাখ টন পাম অয়েল আমদানি করে দেশটি। ওই বক্তব্যে শ্রীলংকার রাষ্ট্রপতি বলেন, প্রতি বছর অন্তত ১০ শতাংশ হারে পাম চাষ কমিয়ে আনতে হবে। এর পরিবর্তে রাবারের মতো অন্যান্য পরিবেশবান্ধব উৎপাদনের প্রতি নজর দিতে হবে।

শ্রীলংকার পাম অয়েল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের মতে, পাম অয়েলে দেশটির বার্ষিক বিনিয়োগ ১৩ কোটি ১০ লাখ ডলার। আর পাম চাষের আওতায় জমির পরিমাণ প্রায় ১১ হাজার হেক্টর, যা শ্রীলংকার চা, রাবার নারকেল উৎপাদনে মোট জমির শতাংশেরও বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন