শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

সিগন্যাল অ্যাপ ব্যবহার করেন জাকারবার্গ

বণিক বার্তা ডেস্ক

সম্প্রতি ফাঁস হওয়া ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্যের মধ্যে ফেসবুকের মুখ্য নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের তথ্যও রয়েছে বলে দেখা যায়। গত শনিবার -সংক্রান্ত তথ্য ফাঁস করে একটি হ্যাকার গোষ্ঠী। তবে এর চেয়েও আশ্চর্যজনক হলো বিভিন্ন গুরুত্বপূর্ণ বার্তা আদান-প্রদানে নিজস্ব মেসেজিং অ্যাপের পরিবর্তে সিগন্যাল অ্যাপ ব্যবহার করেন খোদ ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ। তথ্য জানিয়েছেন ফেসবুকেরই এক নিরাপত্তা বিশেষজ্ঞ। খবর আইএএনএস।

সম্প্রতি ফাঁস হওয়া এসব তথ্য প্রথমে অর্থের বিনিময়ে উন্মুক্ত করার কথা বললেও বর্তমানে হ্যাকাররা এসব তথ্যের সবটুকুই ইন্টারনেটে বিনা মূল্যে উন্মুক্ত করে দিয়েছে। ফলে ডাটা-সংক্রান্ত প্রাথমিক জ্ঞান থাকলেই এসব তথ্য খুঁজে পাওয়া যে কারো জন্য খুব সহজ।

ফাঁস হওয়া তথ্যের সংগ্রহে দেখা যায় সেখানে জাকারবার্গের ফোন নম্বর, ফেসবুক ইউজার আইডি, ঠিকানা-বিয়ের তথ্য-জন্মদিনের মতো ব্যক্তিগত তথ্যও উন্মুক্ত করে দেয়া হয়।

ফেসবুকের নিরাপত্তা বিশেষজ্ঞ ডেভ ওয়াকার জানান, মার্ক জাকারবার্গ নিজেও তার ব্যক্তিগত গোপনীয়তার প্রতি যথেষ্ট সচেতন থাকেন। তিনি কথোপকথনের জন্য যে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড অ্যাপ ব্যবহার করেন তা ফেসবুকের মালিকানাধীন নয়।

ওয়াকার একটি স্ক্রিনশট দিয়ে দেখান, ফাঁস হওয়া তথ্য অনুযায়ী জাকারবার্গের ব্যবহূত মোবাইল নম্বরটি সিগন্যাল অ্যাপে নিবন্ধিত করা আছে।

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের আসন্ন গোপনীয়তা নীতি নিয়ে বিতর্ক তৈরি হওয়ার পর থেকেই বিশ্বব্যাপী অনলাইন কথোপকথনের জন্য সিগন্যাল এবং টেলিগ্রামের ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন