শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

বাজারে এইচপির নতুন ল্যাপটপ ক্রোমবুক ১১এ

বাজারে নতুন ল্যাপটপ উন্মুক্ত করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান এইচপি। এতে মিডিয়াটেকের এমটি৮১৮৩ অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। ল্যাপটপটি ক্রোম ওএসের মাধ্যমে পরিচালিত হবে। এছাড়া এতে গুগল প্লে-স্টোরে অ্যাকসেস সুবিধা দেয়া হয়েছে।

ল্যাপটপটির বৈশিষ্ট্য: এইচপি ক্রোমবুক ১১এ-তে ১১. ইঞ্চির এইচডি আইপিএস টাচ ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। যার রেজল্যুশন ১৩৬৬ী৭৬৮ পিক্সেল। এর সর্বোচ্চ উজ্জ্বলতা ২২০ নিটস পর্যন্ত বাড়ানো যাবে। ল্যাপটপের স্ক্রিন টু বডি রেশিও হচ্ছে ৭৩ দশমিক শতাংশ।

মিডিয়াটেকের এমটি৮১৮৩ অক্টা-কোর প্রসেসরের পাশাপাশি এতে জিবি র‌্যাম  ৬৪ জিবি স্টোরেজ রয়েছে। তবে স্টোরেজ সক্ষমতা ২৫৬ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যাবে। সেই সঙ্গে ল্যাপটপে গুগল ওয়ানের সঙ্গে ১০০ জিবি ক্লাউড স্টোরেজ প্রদান করা হয়েছে।

ল্যাপটপটির ওজন এক কেজি। এতে ৩৭ ওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন পলিমার ব্যাটারি দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটির দাবি ব্যাটারি ল্যাপটপটিকে ১৬ ঘণ্টা সাপোর্ট দেবে। এতে ইউএসবি টাইপ , টাইপ সিসহ অডিও জ্যাক মাইক্রো এসডি কার্ড স্লট রয়েছে।

এছাড়াও এতে ব্লুটুথ এবং ওয়াই-ফাইয়ের ভার্সন ফাইভ, এইচডি ওয়েবক্যাম, বিল্ট ইন গুগল অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট এবং গুগল ওয়ানের এক বছরের সাবস্ক্রিপশন সুবিধা আছে।

ইন্ডিগো ব্লু রঙেই ল্যাপটপটি ভারতের বাজারে ২১ হাজার ৯৯৯ রুপিতে পাওয়া যাবে। বাংলাদেশের বাজারে দাম পড়তে পারে ২৫ হাজার থেকে ৩০ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন