আগামী ৪ মে বন্ধ হচ্ছে ‘ইয়াহু অ্যানসারস’

বণিক বার্তা ডেস্ক

আগামী মে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাচ্ছে ইয়াহু অ্যানসারস ২০০৫ সাল থেকে ওয়েবসাইটটি ব্যবহার করছেন ইন্টারনেট ব্যবহারকারীরা। ইন্টারনেট দুনিয়ায় সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা প্রশ্নোত্তর (কিউঅ্যান্ডএ) প্লাটফর্মটি ২০১৭ সালে ৫০০ কোটি ডলার ব্যয়ে কিনে নিয়েছিল  ভেরাইজন মিডিয়া। ২০ এপ্রিল থেকে ধীরে ধীরে বন্ধ হতে শুরু করবে সেবাটি। ওই সময় থেকেই নতুন আর কোনো সাবমিশন নেবে না ওয়েবসাইটটি। ব্যবহারকারীরা মে মাসের তারিখ পার হয়ে যাওয়ার পরও জুনের ৩০ তারিখ পর্যন্ত সময় পাবেন নিজ নিজ কনটেন্টের আর্কাইভ ডাউনলোড করে নেয়ার জন্য। খবর দ্য ভার্জ।

বন্ধ হওয়ার পর ইয়াহু অ্যানসারস পেজে গেলে সরাসরি ইয়াহু হোমপেজে নিয়ে যাওয়া হবে। মূলত ব্যবহারকারী কমে আসায় সেবাটি বন্ধ করে দিচ্ছে ইয়াহু। প্রসঙ্গে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, এক সময়ে ইয়াহু পণ্য সেবার গুরুত্বপূর্ণ একটি অংশ ছিল ইয়াহু অ্যানসারস। সময়ের সঙ্গে আমাদের সদস্যদের প্রয়োজন পরিবর্তিত হয়ে যাওয়ায় এর জনপ্রিয়তা কমে গেছে।

ইয়াহু অ্যানসারসের ব্যবহারকারী কমে যাওয়ার পেছনে কারণও রয়েছে। প্রতিদ্বন্দ্বী সেবা গুগলেরই নিজস্ব কিউঅ্যান্ডএ অংশ রয়েছে। অধিকাংশ প্রশ্নের বেলায়, সার্চ ইঞ্জিনটি উইজেট দিয়ে উত্তর জানিয়ে দেয়। ব্যবহারকারীদের এজন্য আর বাড়তি কোনো ওয়েবসাইটে যাওয়ার প্রয়োজন পড়ে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন