শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

খেলা

লিগ শিরোপা থেকে চার জয় দূরে ম্যানসিটি

ক্রীড়া ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা থেকে আর মাত্র চারটি জয় দূরে দাঁড়িয়ে ম্যানচেস্টার সিটি। পেপ গার্দিওলার দল শনিবার রাতে ২-০ গোলে লেস্টার সিটিকে হারিয়ে শিরোপার আরো কাছাকাছি চলে গেল। এ রাতে স্প্যানিশ লা লিগায় এইবারকে ২-০ গোলে হারিয়ে শিরোপার রেসে টিকে থাকল রিয়াল মাদ্রিদ। ইতালিয়ান সিরি-এ লিগে তুরিন ডার্বিতে ২-২ গোলে ড্র করে জুভেন্টাস। এদিকে ফ্রেঞ্চ লিগে পিএসজির হারের রাতে যোগ হয়েছে নেইমারের লাল কার্ড লজ্জা। 

আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো চলতি মৌসুম শেষে ম্যানসিটি ছেড়ে চলে যাবেন, এমন খবর প্রকাশের পর কালই প্রথম ম্যাচ খেলতে নামে গার্দিওলার দল। এ ম্যাচে হতাশাজনক ড্রয়ের শঙ্কা জাগছিল তাদের। যদিও ৫৮ মিনিটে গোল করে বেঞ্জামিন মেন্দি হাসি ফুটিয়েছেন গার্দিওলার মুখে। এরপর ৭৩ মিনিটে গোল করে দলের জয় নিশ্চিত করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। 

অবশ্য আরো বড় ব্যবধানে জয়ের সুযোগ তৈরি হয়েছিল সিটির। ফার্নানদিনহোর গোল বাতিল করা হয়েছে, ক্রসবারে বল লাগিয়েছেন কেভিন ডি ব্রুইন, আর সাবেক ক্লাবের বিপক্ষে রিয়াদ মাহরেজকে গোলবঞ্চিত করেছেন লেস্টার গোলকিপার ক্যাসপার স্মাইকেল। 

জয় যে ব্যবধানেই হোক না কেন, শিরোপার সুবাস ঠিকই পেতে শুরু করেছে ম্যানচেস্টার জায়ান্টরা। ৩১ রাউন্ড শেষে তাদের সংগ্রহ ৭৪ পয়েন্ট, দ্বিতীয় স্থানধারী ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে তারা ১৭ পয়েন্টে এগিয়ে। যদিও রেড ডেভিলরা দুই ম্যাচ কম খেলেছে, যারা আজ খেলবে ব্রাইটনের বিপক্ষে। এরপরও অলৌকিক কিছু না ঘটলে সিটিজেনকে এ মৌসুমে আর কারো পক্ষেই হয়তো ধরে ফেলা সম্ভব হবে না। সিটির কোচ হিসেবে তৃতীয় লিগ শিরোপা জিততে গার্দিওলার চাই আর মাত্র ১১টি পয়েন্ট।  

প্রিমিয়ার লিগে গতকাল চেলসিকে তাদেরই মাঠে ৫-২ গোলে বিধ্বস্ত করে চতুর্থ স্থানের দাবি জোরালো করেছে ওয়েস্ট ব্রম। ৩০ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে বর্তমানে চারে চেলসি, এক ম্যাচ কম খেলা ওয়েস্ট ব্রমের পয়েন্ট ৪৯।

লা লিগায় রিয়ালকে জিতিয়েছেন মার্কো অ্যাসেনসিও ও বেনজেমা। ৪১ মিনিটে অ্যাসেনসিও, আর ৭৩ মিনিটে বেনজেমা লক্ষ্যভেদ করেন। ২৮ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটা এখনো ধরে রেখেছে অ্যাতলেটিকো মাদ্রিদ, যারা আজ রাতে খেলবে সেভিয়ার মাঠে। এক ম্যাচ বেশি খেলা রিয়াল ৬৩ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। ২৮ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে বার্সেলোনা, যারা আগামীকাল ঘরের মাঠে আতিথ্য দেবে রিয়াল ভায়াদোলিদকে। কাল নিজ ম্যাচে জিতলে রিয়ালকে টপকে দুইয়ে উঠে যাবে বার্সা। সেক্ষেত্রে আগামী সপ্তাহের এল ক্লাসিকোর জন্য দুই দলই মানসিকভাবে চাঙ্গা থাকবে। 

ফ্রেঞ্চ লিগে চরম নাটকীয় ম্যাচে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠেছে লিল। ম্যাচের ৩০ মিনিটের সময় ২০ বছর বয়সী জোনাথন ডেভিডের গোলে এগিয়ে যায় লিল। এরপর উত্তেজনা বিরাজ করলেও গোল আদায় করে নিতে পারেনি পিএসজি। উল্টো ৯০ মিনিটের সময় লাল কার্ড দেখেন নেইমার। 

৩১ রাউন্ড শেষে লিলের পয়েন্ট ৬৬, আর টানা চতুর্থ লিগ শিরোপার লক্ষ্যে খেলা পিএসজির ৬৩। লিল সর্বশেষ ২০১০-১১ মৌসুমে ফ্রেঞ্চ লিগ শিরোপা জয় করে।  

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে মাঠে নামার আগে লিগে হারের তেতো স্বাদ পেল মাউরিসিও পচেত্তিনোর দল। 

ইতালিতে তুরিনোর মাঠে ১-২ গোলে পিছিয়ে থাকা জুভেন্টাসকে হারের লজ্জা থেকে বাঁচিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ৭৯ মিনিটে হেডে গোল করে জুভেন্টাসের এক পয়েন্ট নিশ্চিত করেন তিনি। চলতি মৌসুমে জুভেন্টাসের হয়ে ৩০ গোল করলেন পর্তুগিজ সুপারস্টার। এ ড্রয়ের পর ২৮ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে টেবিলের চারে ছিল টানা নয়বারের লিগ চ্যাম্পিয়নরা। টেবিলের শীর্ষে ছিল ইন্টার মিলান। 

সূত্র: বিবিসি ও গোল ডটকম


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন