শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

ফিচার

ফ্যাশনে ফিরছে ঢিলেঢালা জিন্স?

বণিক বার্তা অনলাইন

সময়ের সঙ্গে পাল্টে পরিবর্তন হয় মানুষের পোশাক-আশাকের ধরনও। নব্বইয়ের দশকের তরুণ-যুবকদের কাছে ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছিল ‘ঢিলেঢালা জিন্স’ প্যান্ট। কয়েকদশকে কয়েকবার রূপ পাল্টেছে জিন্স। ধীরে ধীরে জিন্স তার ব্যপ্তি কমিয়ে বেশ সরু আকার ধারণ করেছে। তবে কয়েকদশক পরে ফের তরুণ-যুবকদের ফ্যাশনে ক্রমেই জায়গা করে নিচ্ছে ঢিলেঢালা জিন্স।

ঢিলেঢালা জিন্সের প্রত্যাবর্তনের এই চিত্র চোখে পড়ছে বিশ্বখ্যাত ফ্যাশন ব্র্যান্ডগুলো নতুন কালেকশনেই। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ফ্যাশন আইকন রাল্ফ লরেনের ২০০৫ সালের একটি ছবি নতুন করে আলোচনায় এসেছে। রাল্ফ লরেন তার নিজের নামে বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ডের জন্য সমধিক পরিচিত। ছবিতে দেখা গেছে, রাল্ফ লরেন বেশ ঢিলে-ঢালা একটি জিন্স পরে একটি ফ্যাশন শোয়ের পরে র‌্যাম্পে হাঁটছিলেন। এরও ১৫ বছর পর নব্বইয়ের দশকের লস এঞ্জেলেস-ক্যালিফোর্নিয়া ভিত্তিক জনপ্রিয় ব্র্যান্ড জেএনসিও (জাজ নান চুজ ওয়ান) সম্প্রতি এধরনের কিছু জিন্স বাজারে এনে বিষয়টিকে আলোচনায় এনেছে। 

ছেলে-মেয়ে উভয়ের জন্য জেএনসিও-র এই ঢিলেঢালা জিন্সগুলো বিক্রি হচ্ছে ৯০ থেকে ১৫০ ডলারে। ফ্রান্সের আরেক বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড বুলেনসিয়াগা এবং ইতালির বোট্টেগা ভেনেটার মতো নামী ব্র্যান্ডগুলো এধরনের ঢিলেঢালা জিন্স বাজারে এনেছে। ঢিলেঢালা জিন্স ফ্যাশনটি বছরখানেকের মধ্যে বেশ জনপ্রিয়তা পাচ্ছে বলে মনে করেন ফ্যাশন ব্র্যান্ড লিভাইসের ভাইস প্রেসিডেন্ট জেনিন শিলটন ফাউস্টও। তিনি বলেন, ‘স্টাইলটি সমসাময়িক ‘স্কেট বাচ্চাদের’ থেকে অনুপ্রাণিত, যারা তাদের কোমরের মাপের চেয়ে বড় আকৃতির ভিন্টেজ জিন্স পরে। এই প্রজন্ম সত্যিই ঢিলেঢালা আকৃতির দিকে ঝুঁকছে।’ এছাড়াও মাঝবয়সীদের অনেকেও এ ধরনের জিন্সে ঝুঁকছেন বলেও উল্লেখ করেন তিনি। আর ঢিলেঢালা জিন্সের এই ফিরে আসাকে ‘স্কিনি জিন্সের’ বিপক্ষের একটি দীর্ঘস্থায়ী প্রতিক্রিয়া হিসেবে সংজ্ঞায়িত করেন রাল্ফ লরেন।

কিন্তু হুট করেই ঢিলেঢালা জিন্সের জনপ্রিয়তা বাড়ার কারণ কী? ফ্যাশন সংশ্লিষ্টরা বলছেন, চলমান করোনা মহামারীতে অনেকেরই ওজন বেড়েছে। আর বাড়তি ওজন ঢাকতে অনেকেই ঢিলেঢালা পোশাকে ঝুঁকছেন। অবশ্য এসব দাবির কিছুটা সত্যতাও মেলে নামী ব্র্যান্ডগুলো থেকেই। ফ্যাশন ব্র্যান্ড র‌্যাংলা তাদের ৩৮টি স্টাইলের ঢিলে ঢালা জিন্সের নামকরণ করেছে ‘রিল্যাক্সড’। আরেক ফ্যাশন ব্র্যান্ড লিভাইস ৯০ দশকের স্টাইলে এই প্যান্ট এনে নাম দিয়েছে ‘লুজ’।

নিউইয়র্ক ভিত্তিক ডেনিম ব্র্যান্ড থ্রিসিক্সটিনের সহ-প্রতিষ্ঠাতা অ্যান্ড্রু চেন বলেন, মানুষ এসময় অনেক বেশি সময় বাড়িতে থাকছে। আর তারা পোশাকে স্বাচ্ছন্দ্য চাইছেন। তাই তারা ঢিলেঢালা পোশাকে বেশি ঝুঁকছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন