লেনদেন স্থগিতের মেয়াদ বাড়ল বেক্সিমকো সিনথেটিকসের

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে আরো ১৫ দিনের জন্য পুঁজিবাজারে বেক্সিমকো সিনথেটিকস লিমিটেডের শেয়ার লেনদেন স্থগিত থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে। নিয়ে ১২ দফায় কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিত রাখার মেয়াদ বাড়ানো হলো।

পুঁজিবাজার থেকে স্বেচ্ছায় তালিকাভুক্তি প্রত্যাহারের জন্য গত বছর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছিল ওষুধ রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো সিনথেটিকস। পরিপ্রেক্ষিতে কোম্পানিটির আবেদন গ্রহণ করে গত বছরের সেপ্টেম্বর থেকে এর শেয়ার লেনদেন স্থগিত রাখার জন্য দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেয়া হয়।

এক বিজ্ঞপ্তিতে বেক্সিমকো সিনথেটিকস শেয়ারহোল্ডারদের জানায়, ড্রন টেক্সচারড ইয়ার্ন (ডিটিওআই) নামে এক ধরনের পলিয়েস্টার সুতা উৎপাদন বিক্রির জন্য কোম্পানিটি ১৯৯০ সালের ১৮ জুলাই যৌথ মূলধন কোম্পানি ফার্মসমূহের পরিদপ্তর- পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়। ১৯৯৩ সালের নভেম্বর যথাক্রমে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত হয় কোম্পানিটি।

প্রতিষ্ঠার পর থেকেই কোম্পানির কার্যক্রম ছিল একক পণ্য অর্থাৎ ডিটিওয়াই ঘিরে। তবে তখন যেহেতু ডিটিওয়াইয়ের ব্যাপক চাহিদা ছিল, সেহেতু কোম্পানিটিও ভালো মুনাফা অর্জন করে এবং ১৯৯৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত অর্থাৎ ১৮ বছর ধরে বিরতিহীনভাবে নিয়মিত লভ্যাংশ প্রদান করেছে। তবে ২০১৩ সালের পর থেকে কোম্পানি কোনো লভ্যাংশ ঘোষণা করতে পারেনি। তখন থেকে কোম্পানিটি খুবই কঠিন সময় পার করতে থাকে। ডিটিওয়াই আমদানির ওপর সরকার শুল্ক হ্রাস করায় বারবার কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম বাধাগ্রস্ত হতে থাকে। শুল্ক হ্রাসের কারণে বিদেশ থেকে আমদানীকৃত সস্তা ডিটিওয়াই বাজার দখল করে। ফলে বাংলাদেশে ধরনের সুতা উৎপাদন করে মুনাফা অর্জন অসম্ভব হয়ে পড়ে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন