সোমবার | এপ্রিল ১৯, ২০২১ | ৫ বৈশাখ ১৪২৮

শেয়ারবাজার

ই-কমার্সের ব্যবসায় নামছে গোল্ডেন হার্ভেস্ট

নিজস্ব প্রতিবেদক

প্রচলিত ব্যবসার পাশাপাশি এবার -কমার্সের ব্যবসায় নামার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এজন্য নিজেদের গ্রুপের আইটি কোম্পানি গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেকের সঙ্গে যৌথ উদ্যোগে একটি স্বতন্ত্র কোম্পানি গঠন করা হবে। গতকাল বিকালে কোম্পানিটির পর্ষদ সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে।

-কমার্সের মাধ্যমে খাদ্য, মুদি, ওষুধ সরবরাহ, বুকিং টিকেটিং সেবা প্রদান করবে গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ। -কমার্স কোম্পানিতে তালিকাভুক্ত কোম্পানিটি কোটি টাকা বিনিয়োগের বিপরীতে ৪৫ শতাংশ শেয়ারের মালিকানা পাবে। আর গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেকের কাছে থাকবে ৫৫ শতাংশ শেয়ার। গতকালের পর্ষদ সভায় ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণীর ভিত্তিতে কোম্পানি সঞ্চিত অর্থ থেকে উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ বিনিয়োগকারীদের জন্য শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে বছরের এপ্রিল।

জানতে চাইলে গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ রাজীব সামদানী বণিক বার্তাকে বলেন, তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায় আমাদের ২০ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে। এক্ষেত্রে এতদিন আমরা বিদেশী গ্রাহকদের তথ্যপ্রযুক্তিগত সুবিধা দিয়েছি। কভিড-১৯ অতিমারীর কারণে গ্রাহকদের মধ্যে তথ্যপ্রযুক্তির ব্যবহার অনেক বেড়েছে। এটি আমাদের ব্যবসায় নতুন সম্ভাবনা তৈরি করেছে। তাই আমাদের দীর্ঘদিনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে -কমার্স ব্যবসা শুরুর সিদ্ধান্ত নিয়েছি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২০-২১ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) গোল্ডেন হার্ভেস্টের সম্মিলিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬৩ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৯৭ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২৯ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস হয়েছে ৩৯ পয়সা। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ৩৭ পয়সা।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেয়ার ঘোষণা দিয়েছিল গোল্ডেন হার্ভেস্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন