ইকুটোরিয়াল গিনির সেনা ব্যারাকে ভয়াবহ বোমা বিস্ফোরণ, নিহত অন্তত ১৫

বণিক বার্তা অনলাইন

মধ্য আফ্রিকার দেশ ইকুটোরিয়াল গিনির প্রধান শহর বাটায় একটি সেনা ব্যারাকে ভয়াবহ সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রবিবার এ বিস্ফোরণে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়, আর আহত হয়েছেন আরো শতাধিক।

দেশটির রাষ্ট্রপতি তেওদোরো ওবিয়াং গুইমা এক বিবৃতিতে বলেছেন, ব্যারাকে ডিনামাইট সংরক্ষণে ‘অবহেলার’ কারণে এই বিস্ফোরণ ঘটেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বিস্ফোরণে ছবি ও ভিডিওতে দেখা গেছে, পরপর কয়েকটি বিস্ফোরণে ওই এলাকায় ব্যাপক ধোঁয়ার কুণ্ডলী সৃষ্টি হয়েছে। আর ভয়াবহ কোন ঝড়ের মতো কিছুক্ষণের তাণ্ডবে এলাকা ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। 

দেশটির স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোর ভিডিওতে দেখা গেছে যে ধ্বংসস্তুপে ধ্বসে পড়া বাড়িগুলোর দেয়ালের নিচে অনেক মানুষ চাপা পড়ে আছেন। এদের মধ্যে অনেকেই তখনো বেঁচে আছেন। অনেকে ধসে পড়া দেয়াল বা বিভিন্ন আসবাবপত্র সরিয়ে আহত মানুষদের খুঁজে উদ্ধারের চেষ্টা করছেন।

রাষ্ট্রপতি গুইমা বিবৃতিতে বলেছেন, বিস্ফোরণের ফলে ‘বাটার প্রায় সব বাড়িঘর ও ইমারত ক্ষতিগ্রস্থ হয়েছে।’ পরিস্থিতি মোকাবিলায় তিনি আন্তর্জাতিক সাহায্যের আহ্বান জানিয়েছেন।

দেশটিতে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত অলিভিয়ার ব্রোচেনিন এক টুইট বার্তায় এ ঘটনাকে একটি ‘বিপর্যয়’ উল্লেখ করে ক্ষতিগ্রস্থদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন