বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

বিশ্বের সবচেয়ে হালকা ল্যাপটপ ‘ভায়ো জি’

বণিক বার্তা ডেস্ক

বাজারে এসেছে বিশ্বের সবচেয়ে হালকা ল্যাপটপ ভায়ো জি গত কয়েক বছরে অনেকে হয়তো ভুলতে বসেছেন ভায়োর কথা। তবে আবারো নিজেদের অবস্থান ভালোভাবে জানান দিতে ভায়ো বাজারে এনেছে বিশ্বের সবচেয়ে হালকা কার্বনফাইবার বডির ভায়ো জি তবে ভায়ো এবার সনিকে ছাড়াই বাজারে এসেছে। ভায়ো জিকে বলা হচ্ছে ভায়োর সবচেয়ে উচ্চাভিলাষী পণ্য।

ভায়ো জি ওজন প্রায় .১১ পাউন্ড। তবে ওজনে হালকা হলেও এটি বেশ শক্ত মজবুত। শক্তির দিক থেকেও কম যায় না ভায়ো জি

ল্যাপটপটিতে ব্যাবহার করা হয়েছে কোর আই সেভেন ১১ জেনারেশন ১১৩৭৫এইচ হার্টজ প্রসেসর। ডিসপ্লেতে থাকছে ফোরকে ৩৮৪০ী২১৬০ পিক্সেলের রেজল্যুশন, যা ল্যাপটপের ভিডিও অভিজ্ঞতায় অন্যরকম মাত্রা যোগ করবে। এর ফোরকে এইচডিআর এলসিডি পর্দার সঙ্গে ৯৯.% ডিসিআই-পি৩ কালারের অপশন রয়েছে। সেইসঙ্গে ১০৮০পি সুবিধাও পাওয়া যাবে।

৮জিবি থেকে ৩২ জিবি পর্যন্ত র‌্যাম এবং টেরাবাইট পর্যন্ত এসএসডি ব্যবহার করা যাবে ভায়ো জিতে। ব্যবহারকারী চাইলে ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘোরাতে পারবে এর মনিটরকে।

গ্রাফিক্সের কাজের সুবিধার জন্য এতে যুক্ত করা হয়েছে আইরিশ এক্সই ইন্ট্রিগেটেড গ্রাফিক্স কার্ড। ব্ল্যাককিট কিবোর্ড, ওয়েবক্যাম, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এইডিএমআই পোর্ট, ইউএসবি৩ পোর্ট, থান্ডারবল্ট পোর্টসহ গুরুত্বপূর্ণ সব ধরনের কানেক্টিভিটি এতে দেয়া হয়েছে।

শক্তিশালী ব্যাটারি ব্যাকআপের জন্য দেয়া হয়েছে ৫৩ ওয়াটের ব্যাটারি, যা ৬৫ওয়াট ফার্স্ট চাির্জংয়ে সক্ষম। ১০৮০পিতে যা দেবে ৩৫ ঘণ্টার মতো ব্যাটারি ব্যাকআপ এবং ফোরকে এইচডিআরে দেবে প্রায় ১৭ ঘণ্টার মতো ব্যাকআপ। ডিভাইসটি প্রায় ২৬ বার সারফেস ড্রপ টেস্ট পাস করেছে। হালকা ল্যাপটপটির মূল্য শুরু হবে ৩৫০০ ডলার থেকে। দ্য ভার্জ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন