বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

বোয়িং-এয়ারবাস সম্পর্কিত বিরোধ

বাণিজ্যযুদ্ধ সমাধানের পথে হাঁটছে যুক্তরাষ্ট্র-ইইউ

বণিক বার্তা ডেস্ক

উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানকে অন্যায্য ভর্তুকি দেয়া নিয়ে বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়েছিল যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মার্কিন উড়োজাহাজ নির্মাতা বোয়িং ফরাসি উড়োজাহাজ নির্মাতা এয়ারবাসকে অন্যায্য সুবিধা দেয়ার অভিযোগ করে আসছে দুই পক্ষ। বিরোধ একসময় শুল্কযুদ্ধে রূপ নেয়। যুক্তরাষ্ট্র ইউরোপীয় পণ্যে শুল্ক আরোপ করলে পাল্টা পদক্ষেপ হিসেবে ইইউও মার্কিন পণ্যে শুল্ক আরোপ করে। ১৭ বছর ধরে চলমান ট্রান্স-আটলান্টিক বিরোধ সমাধানে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন। এরই অংশ হিসেবে তারা -সম্পর্কিত বিলিয়ন ডলারের শুল্ক চার মাসের জন্য স্থগিত করার বিষয়ে একমত হয়েছেন। খবর ব্লুমবার্গ।

ইউরোপীয় কমিশন (ইসি) এক বিবৃতিতে জানিয়েছে, এক ফোনালাপে জো বাইডেন উরসুলা ভন ডার লিয়েন -সম্পর্কিত বাণিজ্য শুল্ক স্থগিত করতে সম্মত হয়েছেন। ইসির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট বাণিজ্য কমিশনার ভালদিস দম্ব্রোভস্কিস এক পৃথক বিবৃতিতে বলেন, শুল্ক স্থগিতের সিদ্ধান্ত দুই পক্ষের মধ্যে আস্থা বিশ্বাস ফিরিয়ে আনতে সহায়তা করবে। এছাড়া পদক্ষেপ আলোচনার মাধ্যমে আমাদের একটি বিস্তৃত দীর্ঘস্থায়ী সমাধানে আসারও সুযোগ দেবে। ইইউ যুক্তরাষ্ট্রের ইতিবাচক বাণিজ্য সম্পর্ক কেবল দুই পক্ষেরই নয়, বৈশ্বিক বাণিজ্যের জন্যও গুরুত্বপূর্ণ।

যুক্তরাষ্ট্র ইইউ যৌথ বিবৃতিতে বলেছে, আলোচ্য সমাধানের মূল উপাদানগুলোর মধ্যে শিল্পে ভবিষ্যৎ সহায়তার বিষয়ে শৃঙ্খলা অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া চীনের মতো অর্থনীতি থেকে শিল্পে নতুন প্রবেশকারীদের বিকৃত-বাণিজ্য অনুশীলন নিয়ে আলোচনা হবে।

বোয়িং এয়ারবাসকে ভর্তুকি সম্পর্কিত বিরোধে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিওটিও) অনুমোদিত ট্রান্সআটলান্টিক বাণিজ্যে সম্মিলিতভাবে হাজার ১৫০ কোটি ডলার শুল্ক আরোপ করা হয়। আর এর প্রভাব পড়ে শিল্প, কৃষি ভোক্তা পণ্যের ওপর। গত বছরের নভেম্বরে ইইউ ৪০০ কোটি ডলারের মার্কিন পণ্যে শুল্ক আরোপ করে। তারও আগে ২০১৯ সালের অক্টোবরে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইউরোপীয় ব্লক থেকে পণ্য আমদানিতে ৭৫০ কোটি ডলার শুল্ক আরোপ করেছিল। এক্ষেত্রে ফরাসি ওয়াইন স্প্যানিশ জলপাই থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের ট্রাক্টর, বাদাম ফল বাড়তি শুল্কের মুখে পড়ে।

শুল্ক স্থগিতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে এয়ারবাস। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, তারা একটি লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে প্রয়োজনীয় সব পদক্ষেপকে সমর্থন করে এবং শুল্ক এড়াতে বিরোধ মীমাংসায় আলোচনার প্রতি সমর্থন অব্যাহত রাখে।

যুক্তরাষ্ট্রের চেম্বার অব কমার্সের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং আন্তর্জাতিকবিষয়ক প্রধান মাইরন ব্রিলিয়ান্ট বলেন, এটি একটি আশাব্যঞ্জক সংকেত। পদক্ষেপ এমন একটি আলোচনার পথ তৈরি করেছে, যা স্থায়ীভাবে শুল্ক সরিয়ে দেবে। সময় এসেছে, ট্রান্সলান্টিক অর্থনীতিতে এমন একটি চুক্তি দরকার।

ডব্লিওটিও এর আগে রায় দিয়েছিল, উড়োজাহাজ তৈরি, ইকুইটি ইনফিউশন, ঋণ ক্ষমা অন্যান্য আর্থিক সহায়তার মাধ্যমে জার্মানি, ফ্রান্স, স্পেন যুক্তরাজ্য এয়ারবাসকে অবৈধ ভর্তুকি সরবরাহ করেছিল। এছাড়া ওয়াশিংটনের অন্যায্য ভর্তুকির মাধ্যমে বোয়িং উপকৃত হয়েছে। উভয় পক্ষই জানিয়েছে, তারা চলমান বিরোধ নিষ্পত্তি করতে চায়।

ফরাসি অর্থমন্ত্রী ব্রুনো লে মেয়ার বলেন, অবশেষে আমরা যুক্তরাষ্ট্র ইউরোপের মধ্যকার বাণিজ্যযুদ্ধ থেকে বেরিয়ে আসছি। এটি কেবল উভয় পক্ষের জন্য ক্ষতির কারণ হয়েছে। আসুন আমরা একটি সুনির্দিষ্ট চুক্তি পেতে সহযোগিতার পথে অগ্রসর হই। এই সংকটকালীনকে পুনর্মিলনের সময় করে তুলতে হবে।

তবে শুল্ক স্থগিতের ঘোষণাটি ইইউ যুক্তরাষ্ট্রের মধ্যে সব বাণিজ্য বিরোধ নিষ্পত্তি করবে না। অন্যান্য কারণে অনেক পণ্যের ওপর আরোপিত শুল্ক বজায় থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন