লন্ডন শেয়ারবাজারে তালিকাভুক্ত হচ্ছে ডেলিভারো

বণিক বার্তা ডেস্ক

লন্ডনের পুঁজিবাজারে অন্তর্ভুক্তির মাধ্যমে কোম্পানি মূল্য ৭০০ কোটি ডলারে উন্নীত করছে লন্ডনভিত্তিক ফুড ডেলিভারি প্রতিষ্ঠান ডেলিভারো। কভিড-১৯-এর কারণে রেস্তোরাঁগুলো বন্ধ হয়ে যাওয়ায় ক্রমাগত জনপ্রিয়তা বাড়তে থাকে এই ফুড ডেলিভারি চেইনটির। বর্তমানে সংস্থাটি ১২টি শহরে তাদের কার্যক্রম পরিচালনা করছে। মূলত যুক্তরাজ্যে দীর্ঘমেয়াদি ব্যবসার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে বলে জানায় ডেলিভারো। খবর বিবিসি।

সম্প্রতি যুক্তরাজ্য সরকার পুঁজিবাজারে নতুন উদ্যোক্তাদের অন্তর্ভুক্তি-সংক্রান্ত নতুন আইন প্রস্তাব করার পরই এমন ঘোষণা দিল ডেলিভারো। ফলে সংস্থাগুলো তাদের দুই ধরনের শেয়ার রাখার সুযোগ পাবে। এটি তাদের মূল সিদ্ধান্ত নিতে আরো সাহায্য করবে।

মূলত যুক্তরাষ্ট্রের মতো পুঁজিবাজার-সংক্রান্ত বিষয়ে লন্ডনকে আকর্ষণীয় করে তুলতে এমন সিদ্ধান্ত নেয় সরকার। তবে ব্যবসায়িক পরিবেশকে ক্ষতিগ্রস্ত করারও কিছু ঝুঁকি থেকে যায় বলে মত দেন সম্পৃক্তরা।

ডেলিভারোর প্রতিষ্ঠাতা উইল শু বলেন, খাদ্য, বাসস্থান, ব্যবসা খাবারের জন্য লন্ডন একটি সেরা শহর। কারণেই লন্ডন পুঁজিবাজারে অন্তর্ভুক্তি আমার জন্য গর্বের খুব আনন্দের। ডেলিভারো গ্রাহকদের পছন্দের রেস্তোরাঁ বেছে নেয়ার সুযোগ এবং রেস্তোরাঁগুলোর জন্য নতুন সুযোগ তৈরি করাসহ তার রাইডারদের ভালো কাজের পরিবেশ দিতে প্রতিজ্ঞাবদ্ধ।

চলতি বছর প্রযুক্তি সংস্থাগুলো উল্লেখযোগ্য হারে পুঁজিবাজারে প্রবেশ করার পরই এমন সিদ্ধান্ত নেয় ডেলিভারো। এমনকি গিফট কার্ড রিটেইলার মুনপিং- চলতি বছর নিজেদের পুঁজিবাজারে অন্তর্ভুক্ত করে।

ডেলিভারোর এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেন, ব্যবসা শুরু এবং পুঁজিবাজারে অন্তর্ভুক্তির জন্য যুক্তরাজ্য বিশ্বের সেরা স্থানগুলোর একটি। ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার পর আমরা এই সুনাম অর্জন করার জন্য বদ্ধপরিকর। কারণে আমরা অগ্রসরমাণ ব্যবসাগুলোকে পুঁজিবাজারে অন্তর্ভুক্তির জন্য উৎসাহ দিচ্ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন