বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

শেষ পাতা

অনুপ্রেরণাদায়ী নারী নেতৃত্বের শীর্ষ তিনে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কমনওয়েলথভুক্ত দেশগুলোর জন্য অনুপ্রেরণাদায়ী নারী নেতাদের তালিকায় তিনজনের একজন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার যুক্তরাজ্যের হাইকমিশনের এক বিবৃতিতে কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসিকে উদ্ধৃত করে তথ্য জানানো হয়।

সাফল্যের সঙ্গে করোনা মহামারী মোকাবেলার স্বীকৃতি হিসেবে শেখ হাসিনার সঙ্গে তালিকায় থাকা বাকি দুজন হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এবং বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোতালি। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কমনওয়েলথের এক বিশেষ ঘোষণায় তিন নারী প্রধানমন্ত্রীকে করোনা মোকাবেলায় সফল সেরা অনুপ্রেরণাদায়ী নেতার স্বীকৃতি দেয়া হয়।

কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া বলেন, আমি সবসময় সংগ্রামী নারী সাহসী মেয়েদের দেখে অনুপ্রাণিত হই। আমাদের কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে এবার করোনা মোকাবেলায় সফল নেতৃত্বের জন্য তিনজন অসাধারণ সফল নেতার নাম নিতে চাই। তারা হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন, বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোতালি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্যাট্রিসিয়া বলেন, নারী-পুরুষের সাম্যের পৃথিবী এবং সুন্দর ভবিষ্যৎ গড়তে তিন নেতা পৃথিবীকে আশার আলো দেখাবেন বলে আমি বিশ্বাস করি।

উল্লেখ্য, বাংলাদেশে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। করোনা মোকাবেলায় শুরু থেকেই তার বিভিন্ন সাহসী উদ্যোগ আন্তর্জাতিক অঙ্গনে বেশ প্রশংসা কুড়াচ্ছে। মহামারী মোকাবেলায় প্রধানমন্ত্রী জরুরি ভিত্তিতে দুই হাজার চিকিৎসক, হাজার ৫৪ জন নার্স নিয়োগ দিয়েছেন। করোনার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে ১০ হাজার ৫২৫টি সাধারণ শয্যা, ৬৬৬টি আইসিইউ এবং ৭৩টি ডায়ালাইসিস বেড, ৫৫৪টি ভেন্টিলেটর ১৩ হাজার ৫৬১টি অক্সিজেন সিলিন্ডার, ৬৭৮টি হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা এবং ৬৩৯টি অক্সিজেন কনসেনট্রেটর ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া দেশের অর্থনীতির চাকা সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণোদনা দেয়াসহ নানা উদ্যোগ নিয়েছেন। কভিডকালে মানুষ যেন খাদ্যের অভাবে না পড়ে, এজন্য কয়েক দফায় বিশেষ ত্রাণের মাধ্যমে খাদ্যের সরবরাহ নিশ্চিতের উদ্যোগ নেন। করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর এমন সার্বিক কার্যক্রমের উচ্ছ্বসিত প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন