১৮ দেশের অ্যালুমিনিয়ামে যুক্তরাষ্ট্রের অ্যান্টি-ডাম্পিং শুল্কারোপ

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের ১৮টি দেশ থেকে আমদানীকৃত অ্যালুমিনিয়ামের ওপর বড় আকারের অ্যান্টি-ডাম্পিং শুল্ক আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।  সম্প্রতি সিদ্ধান্তের কথা জানায় যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে জার্মানির অ্যালুমিনিয়ামে সর্বোচ্চ ২৪২ দশমিক শতাংশ শুল্ক বাড়ানো হচ্ছে। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পরবর্তী বাণিজ্যমন্ত্রী হিসেবে সিনেটে জিনা রায়মন্ডোর চূড়ান্ত অনুমোদনের কয়েক ঘণ্টা পর বড় অংকের অ্যান্টি-ডাম্পিং শুল্ক আরোপের বিষয়টি জানানো হয়। সিনেটে ৮৪-১৫ ভোটে যুক্তরাষ্ট্রের পরবর্তী বাণিজ্যমন্ত্রী হিসেবে নিয়োগ পান রোড আইল্যান্ডের সাবেক গভর্নর।

যুক্তরাষ্ট্রের বাজারে নিম্নমানের অ্যালুমিনিয়ামের আগ্রাসন ঠেকাতে ২০২০ সালের মার্চে অ্যান্টি-ডাম্পিং অ্যান্টি-সাবসিডি কাউন্টারভেইলিং শুল্ক আরোপ করেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রবেশদ্বার, ট্রাক ট্রেইলার বডি থেকে শুরু করে স্ট্রিট সাইন তৈরিতে প্রধান উপাদান হিসেবে ব্যবহূত হচ্ছে অ্যালুমিনিয়াম। জার্মানির অ্যালুমিনিয়ামে সর্বোচ্চ ৪৯ দশমিক থেকে ২৪২ দশমিক শতাংশ পর্যন্ত অ্যান্টি-ডাম্পিং শুল্ক আরোপ করা হচ্ছে। ২০১৯ সালে জার্মানি থেকে ২৮ কোটি ৬৬ লাখ ডলার মূল্যের অ্যালুমিনিয়াম আমদানি করে যুক্তরাষ্ট্র।

বাহরাইন থেকে দ্বিতীয় সর্বোচ্চ ২৪ কোটি ১২ লাখ ডলারের অ্যালুমিনিয়াম আমদানি করা হয়েছে। তাদের অ্যালুমিনিয়ামে দশমিক ৮৩ শতাংশ অ্যান্টি-ডাম্পিং দশমিক ৪৪ শতাংশ অ্যান্টি-সাবসিডি শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

জার্মানি, বাহরাইনসহ আর যে যে দেশের অ্যালুমিনিয়ামে অ্যান্টি-ডাম্পিং শুল্ক আরোপ করা হয়েছে সেগুলো হচ্ছে ব্রাজিল, ক্রোয়েশিয়া, মিসর, গ্রিস, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, ওমান, রোমানিয়া, সার্বিয়া, স্লোভেনিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, স্পেন, তাইওয়ান তুরস্ক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন