বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

টকিজ

আর দুটো সিনেমা বানিয়ে ‘বিদায়’ নেবেন গোদার

ফিচার ডেস্ক

ফরাসি সিনেমার নিউ ওয়েব আইকন জ্যাঁ লুক গোদার আর মাত্র দুটো ছবি নির্মাণ করবেন। এর পরই চলচ্চিত্র দুনিয়াকে বিদায় জানাবেন কিংবদন্তি নির্মাতা।

সম্প্রতি ভার্চুয়াল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের সঙ্গে ৮৫ মিনিটের এক আলাপে নিজের অবসর নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন গোদার। কথোপকথনে বলেছেন তার পরবর্তী দুটো ছবি নির্মাণ শেষে তিনি পরিচালনা থেকে অবসরে যাবেন। বর্তমানে গোদার দুটি চিত্রনাট্য নিয়ে কাজ করছেন। এর মধ্যে একটি কাজ করছেন ইউরোপিয়ান পাবলিক সার্ভিস চ্যানেল আর্টের সঙ্গে। অন্য ছবিটির শিরোনাম ফানি ওয়ারস

জ্যাঁ লুক গোদারের বয়স এখন ৯০। তিনি বলেছেন, ‘‘আমি আমার চলচ্চিত্র জীবন শেষ করতে যাচ্ছিআর দুটো ছবি করব। তারপর বলব, গুডবাই, সিনেমা

১৯৬০ সালে ব্রিদলেস ছবির মাধ্যমে চলচ্চিত্র পরিচালনায় অভিষেক হয়েছিল গোদারের। একই সঙ্গে ছবি সূচনা করেছিল ফরাসি নিউ ওয়েভ আন্দোলনের। ব্রিদলেসের অন্তত পাঁচ বছর আগ থেকেই গোদার শর্ট ডকুমেন্টারি শর্ট ফিকশন ফিল্ম নির্মাণ করছিলেন। নির্মাতা হিসেবে গোদার সক্রিয় আছে ৬৬ বছর ধরে। তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমার নাম দি ইমেজ বুক। ছবিটিকে কান চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো বিশেষ পালমে দিওর সম্মানে ভূষিত করা হয়। দি ইমেজ বুকের আগের ছবিটি ছিল গুডবাই টু ল্যাঙ্গুয়েজ। এটি ছিল নিরীক্ষাধর্মী এবং থ্রিডি ছবি। ছবিটি কান উৎসবে জুরি প্রাইজ জিতেছিল। একই সঙ্গে ন্যাশনাল সোসাইটি অব ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ডসে সেরা ছবি হিসেবে সম্মানিত হয়েছিল।

গত বছর মহামারীর চরম সময়ে গোদার অংশ নেন একটি ভার্চুয়াল মাস্টারক্লাসে। তখনই নিজের নতুন কাজের বিষয়ে কথা বলেছিলেন। জানিয়েছিলেন যে মহামারী তার কাজে পরোক্ষ প্রভাব রাখতে পারে। এর (মহামারীর) প্রভাব থাকবে, তবে সরাসরি নয়। ভাইরাসকে নিয়ে এক-দুবার কথা আসবেই। ভাইরাসের সঙ্গে আরো অনেক বিষয় চলে আসে। ভাইরাস নিজেই এক ধরনের যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে। ভাইরাসের কারণে আমরা মারা যাচ্ছি এমন না, কিন্তু আবার খুব ভালো থাকতে পারছি তাও না।

 

সূত্র: ইন্ডিওয়্যার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন