বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

টকিজ

যে বলিউড তারকাদের আছে শতকোটি রুপির ব্যবসা

ফিচার ডেস্ক

অভিনয়ের পাশাপাশি বলিউডের অনেক তারকাই সফল উদ্যোক্তা। তাদের আছে শত শত কোটি রুপির ব্যবসায়িক সাম্রাজ্য। এমন পাঁচজন বলিউড তারকার মধ্যে আছেন শাহরুখ খান, অক্ষয় কুমার। বলিউডের কয়েকজন সফল উদ্যোক্তা তারকাদের খোঁজখবর নিয়ে আয়োজন

শাহরুখ খান: বলিউড বাদশাহ তার স্ত্রী গৌরি খান প্রডাকশন হাউজ রেড চিলিজ এন্টারটেইনমেন্টের গর্বিত মালিক। এটি একই সঙ্গে ডিস্ট্রিবিউশন ভিজ্যুয়াল এফেক্ট কোম্পানি। রেড চিলিজ যে কেবল শাহরুখ খানের ছবির প্রযোজনা করে তা নয়, সঙ্গে অন্য অনেক তারকার ছবিও প্রযোজনা করে প্রতিষ্ঠানটি।

আলিয়া ভাটের ডারলিং এবং ববি দেওল, বিক্রান্ত মেসি অভিনীত লাভ হোস্টেল প্রযোজনা করছে রেড চিলিজ এন্টারটেইনমেন্ট। রেড চিলিজের বার্ষিক টার্নওভার ৫০০ কোটি রুপি। শাহরুখ খান ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ক্রিকেট দল কলকাতা নাইট রাইডার্সের ৫০ শতাংশ শেয়ারের মালিক।

অক্ষয় কুমার: বলিউডের খিলাড়িখ্যাত অক্ষয় কুমার নিয়মিত বিরতিতে ছবি মুক্তি দিচ্ছেন এবং সেগুলো গড়পড়তা হিটও হচ্ছে। এর মধ্যে কিছু আছে সুপারহিট। যেমন ২০১৯ সালের হাউজফুল ফোর ছবিটি আয় করেছিল ২৭৮ কোটি রুপি। ২০১৯ সালে ফোর্বস ইউএসের বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া তারকাদের তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে নাম উঠেছিল অক্ষয়ের। সাড়ে কোটি মার্কিন ডলারের আয় নিয়ে তিনি ছিলেন তালিকার ৩৩ নম্বরে।

অক্ষয় কুমারের আছে প্রডাকশন কোম্পানি হরি ওম এন্টারটেইনমেন্ট এবং গ্রেজিং গোট পিকচারস। অক্ষয়ের কোম্পানি গুড নিউজ, কেসরি, সেভেন্টি মাইলস-এক প্রভাস এর মতো ছবি প্রযোজনা করেছে। পরিধানযোগ্য হেলথকেয়ার ডিভাইস স্টার্টআপ জোকি একজন বিনিয়োগকারী স্ট্র্যাটেজিক অ্যাডভাইজারও অক্ষয়। ভারতের কাবাডি লিগের ফ্র্যাঞ্চাইজি বেঙ্গল ওয়ারিয়রের মালিক বলিউডের খিলাড়ি।

দীপিকা পাড়ুকোন: দীপিকা যে বলিউডের বহুমুখী প্রতিভা তা কারো অজানা নয়। চলচ্চিত্র কিংবা ব্যবসায়সবখানেই তিনি তার সমসাময়িকদের চেয়ে এগিয়ে। দীপিকার ব্যবসাপ্রতিষ্ঠানের নাম কেএ এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানের মাধ্যমে ফার্লেংকো, পার্পল, এপিগেমিয়াসহ অনেক স্টার্টআপে দীপিকার বিনিয়োগ রয়েছে। অল অ্যাবাউট ইউ নামে একটি ক্লোদিং লাইনেরও মালিক দীপিকা। এছাড়া চালু করেছেন লিভ লাভ লাফ নামে একটি ফাউন্ডেশন।

অজয় দেবগন: অভিনেতা অজয় দেবগন ফিল্মসের প্রতিষ্ঠাতা। প্রডাকশন হাউজ প্রযোজনা করেছে টোটাল ধামাল, বোল বচ্চন, তানহাজি, ত্রিভঙ্গসহ আরো অনেক ছবি। অজয় বিনিয়োগ করেছেন ভিজুয়াল এফেক্ট কোম্পানিতে, নিজেই গড়ে তুলেছেন এনওয়াই ভিএফএক্সওয়ালা। এছাড়া কিডজানিয়া নামে একটি পারিবারিক বিনোদন চেইনের ভারতীয় অফিসের ২৬ শতাংশ শেয়ার রয়েছে অজয়ের। ২০১৯ সালে ফোর্বস ইন্ডিয়া সেলিব্রিটি তালিকায় ১২তম স্থান ছিল তার, সে বছর অজয় দেবগন আয় করেছিলেন ৯৪ কোটি রুপি। ২০১৩ সালে গুজরাতের চারানাকায় একটি সৌরবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করেছেন তিনি।

সালমান খান: বলিউডের ভাইজান বিয়িং হিউম্যান ব্র্যান্ড ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। ব্র্যান্ডের আছে রিটেইল স্টোর, যেখানে পোশাক বিভিন্ন পণ্য বিক্রি হয়। ব্র্যান্ডের আয়ের একটি অংশ যায় চ্যারিটিতে। সালমান খান ফিল্মস নামে একটি প্রযোজনা পরিবেশক কোম্পানি রয়েছে ভাইজানের। যাত্রা ডটকমের কিছু পরিমাণের শেয়ারেরও মালিক সালমান খান।

 

সূত্র: জিকিউ ইন্ডিয়া

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন