বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

চীন-যুক্তরাজ্য উত্তেজনার মধ্যেই লন্ডনে টিকটকের নতুন অফিস

বণিক বার্তা ডেস্ক

শিশুদের তথ্য-উপাত্ত ব্যবহারের অভিযোগে যুক্তরাজ্যের আদালতে আইনি ব্যবস্থা নেয়ার দাবি উঠেছিল টিকটকের চায়না বাইটডান্স মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের বিরুদ্ধে। চলতি বছরের জানুয়ারিতে করা মামলায় দেশটিতে টিকটকের ব্যবহার কমে আসার আশঙ্কা ছিল। চীন-যুক্তরাজ্য উত্তেজনা কমার আগেই লন্ডনে অফিস ইজারা নেয়ার চুক্তি করেছে টিকটক। ১৫ বছরের জন্য লন্ডনভিত্তিক ডেভেলপার সংস্থা হেলিক্যাল প্যালেসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সংস্থাটি। যদিও এর আগে টিকটক তাদের কেন্দ্রীয় কার্যালয় চীন থেকে যুক্তরাজ্যে স্থানান্তরের পরিকল্পনা করেছিল। খবর লাইভমিন্ট।

হেলিক্যাল বলছে, লন্ডনের ফারিংডনের কালাইডোস্কোপে হাজার ২০০ বর্গমিটারের অফিস বরাদ্দ নিতে এরই মধ্যে চুক্তি সই করেছে টিকটক।

গত বছরের জুলাইতে সানডে টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, চীনের বাইটডান্সের মালিকানাধীন সংস্থাটি যখন ব্রিটেনে তাদের বৈশ্বিক সদর দপ্তর স্থানান্তরের আলোচনা শেষ করে সেই সময়ে যুক্তরাজ্য সরকার দেশটিতে হুয়াওয়ে প্রযুক্তি প্রতিষ্ঠানের ব্যবহার সীমিত করার সিদ্ধান্ত নেয়। এর পরের মাসেই (আগস্ট) ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমটি নিয়ে যুক্তরাজ্য সরকারের এমন পর্যালোচনা এর কার্যক্রমে কিছুটা বিধিনিষিধ আরোপ করেছিল। তবে হুয়াওয়ের লেবেলিং বন্ধ করাটা এর ওপর এক ধরনের হুমকি ছিল বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে, টিকটকের অফিস ইজারা নেয়ার বিষয়ে কথা বলতে অসম্মতি জানিয়েছে। তবে সংস্থাটি এরই মধ্যে আয়ারল্যান্ডের ডাবলিনে যুক্তরাজ্যেরটির চেয়েও বড় অফিস নেয়ার পরিকল্পনা করছে বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন