ইংল্যান্ডকে বিধ্বস্ত করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

ক্রীড়া ডেস্ক

হোম সিরিজে ইংল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে জায়গা করে নিল ভারত। এ বছর ১৮-২২ জুনের ফাইনালে তারা মুখোমুখি হবে নিউজিল্যান্ডের। ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে। 

সিরিজটি শুরুর আগে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের রেসে ছিল ভারত ও ইংল্যান্ড উভয় দলই। ফাইনালে ওঠার শর্তই ছিল, সিরিজটি জিততে হবে এমন ব্যবধানে যেন পয়েন্টে অস্ট্রেলিয়াকে টপকে যাওয়া যায়। ভারতের জন্য ২-১ ব্যবধানে জয়ই যথেষ্ট ছিল, কিন্তু তারা সিরিজ জিতে নিল ৩-১ ব্যবধানে। 

যদিও চেন্নাইতে প্রথম টেস্টে ২২৭ রানে হেরে বসে ভারত। তখন কে ভেবেছিল ফাইনালে উঠবে তারা? প্রচণ্ড চাপের মুখে পড়ে যায় বিরাট কোহলির দল। তখন ফাইনালের রেসে থাকে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডও। জিতলে ৩০ পয়েন্ট আর হারলে ১০ পয়েন্ট; কাজেই বাকি তিন টেস্টের মধ্যে আরেকটি ম্যাচ হারলে ফাইনালে ওঠার স্বপ্ন ভেঙে যেত কোহলিদের। সেভাবেই এগিয়েছে তারা। ঘুরে দাঁড়িয়ে চেন্নাইতে দ্বিতীয় টেস্টে এল ৩১৭ রানের জয়, এরপর আহমেদাবাদে টানা দুই টেস্টে যথাক্রমে ১০ উইকেট এবং ইনিংস ও ২৫ রানের জয় তুলে নেন কোহলিরা। তার মানে, ৭২ দশমিক ২ শতকরা পয়েন্টে অস্ট্রেলিয়াকে টপকে তারা ফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলে। এমনকি ৭০ পয়েন্টধারী নিউজিল্যান্ডকেও টপকে ভারত এখন টেবিলের এক নম্বরে। 

আজ মাত্র তৃতীয় দিনেই আহমেদাবাদে চতুর্থ টেস্টটি জিতে নেয় ভারত। প্রথম ইনিংসে ২০৫ রানে গুটিয়ে যাওয়া ইংলিশরা আজ নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩৫ রানে অলআউট হয়ে যায়। অক্ষর প্যাটেল আর রবিচন্দ্র অশ্বিন সমান ৫টি করে উইকেট নেন। জো রুটের দল দুই ইনিংস মিলিয়েও ভারতের এক ইনিংস থেকে ২৫ রান দূরে থাকে। ১১৮ বলে ১৩টি বাউন্ডারি ও ২ ছক্কায় ১০১ রানের দৃষ্টিনন্দন ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন ভারতের উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্ত, আর ৩০ উইকেট ও ১৮০ রান করা অশ্বিন হয়েছেন সিরিজসেরা খেলোয়াড়।  

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড: ২০৫ ও ১৩৫ (ড্যান লরেন্স ৫০, রুট ৩০; অশ্বিন ৫/৪৭, অক্ষর ৫/৪৮)। ভারত: ৩৬৫ (পন্ত ১০১, ওয়াশিংটন ৯৬*, রোহিত ৪৯, অক্ষর ৪৩; বেন স্টোকস ৪/৮৯, অ্যান্ডারসন ৩/৪৪)। ফল: ভারত ইনিংস ও ২৫ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ: ঋষভ পন্ত (ভারত)। ম্যান অব দ্য সিরিজ: রবিচন্দ্র অশ্বিন (ভারত)। সিরিজ: ভারত ৩-১ এ জয়ী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন