প্রাক-বাজেট আলোচনা

পরনির্ভরশীলতা ত্যাগ করতে সবাইকে ভ্যাট দেয়ার আহ্বান এনবিআর চেয়ারম্যানের

বণিক বার্তা প্রতিনিধি, রংপুর

রূপকল্প-২০৪১ বাস্তবায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দেশে একটি ব্যবসা, শিল্প ও বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টির অব্যাহত প্রয়াস চালাচ্ছে উল্লেখ করে সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ‘পরনির্ভরশীলতা ত্যাগ করে আত্মনির্ভরশীল জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে সকলকে স্ব স্ব অবস্থান থেকে আয়কর ও ভ্যাট প্রদান করতে হবে।’

আজ শনিবার সকাল ১১টায় রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র আয়োজনে ২০২১-২০২২ অর্থ বছরের বাজেট প্রস্তাব আলোচনার লক্ষ্যে রংপুর বিভাগের সকল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র নেতা ও স্টেকহোল্ডারগণের সাথে এক প্রাক-বাজেট আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এ  আহ্বান বলেন।

প্রাক-বাজেট আলোচনায় রংপুর অঞ্চলের বিনিয়োগ সংক্রান্ত সমস্যা ও সম্ভাবনা, আয়কর, কাস্টমস ও ভ্যাট বিষয়ক যেসব প্রস্তাবনা তুলে ধরেছেন তা পর্যালোচনা করে আগামীতে উন্নয়ন পরিকল্পনায় সন্নিবেশিত করা সহ এর ভিত্তিতে রংপুর বিভাগের উন্নয়নের রোডম্যাপ তৈরি করার ঘোষণা দেন। 

তিনি রাজস্ব প্রদানকে জুলুম মনে না করে করদাতাদের নৈতিক দায়িত্ব হিসেবে মেনে নেয়ার আহ্বান জানান।

নগরীর আরডিআরএস এর বেগম রোকেয়া মিলনায়তনে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনা সভায় রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিরেন উপস্থিত ছিলেন জাতীয় সদস্য বোর্ডের সদস্য (করনীতি) মো.আলমগীর হোসেন, জাতীয় সদস্য বোর্ডের সদস্য (মুসক নীতি) মো. মাসুদ সাদিক, রংপুর কর অঞ্চলের কর কমিশনার আবু হান্নান দেলওয়ার হোসেন, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রংপুরের কমিশনার শওকত আলী সাদী । 

বাজেট আলোচনায় অংশ গ্রহণ করেন,রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি মো. রেজাউল ইসলাম মিলন, দিনাজপুর চেম্বারের সভাপতি সুজাউর রব চৌধুরী, পঞ্চগড় চেম্বারের সভাপতি শরিফ হোসেন, ঠাকুরগাঁও চেম্বারের সভাপতি হাবিবুল ইসলাম বাবলূ, নীলফামারী চেম্বারের রাজ কুমার পোদ্দার, লালমনিরহাট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি কাজী নজরুল ইসলাম, গাইবান্ধা চেম্বারের নেতৃবৃন্দ, পঞ্চগড় জেলা চা বাগান মালিক সমিতির সভাপতি মো. আমিরুল হক খোকন, রংপুর জেলা বিড়ি শিল্প মালিক সমিতির সভাপতি মজিবর রহমান, ভরসা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর পরিচালক এমাদুল হক ভরসা, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মোর্শেদ হোসেন, বৈশাখী টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন প্রমুখ। 

সভায় রংপুর বিভাগের চেম্বার নেতৃবৃন্দ আয়কর, কাস্টমস ও ভ্যাট বিষয়ক বিভিন্ন দাবি দাওয়া পেশ করেন এবং আসন্ন বাজেটে তাদের ব্যবসায়ীক সুযোগ-সুবিধা সংক্রান্ত বিভিন্ন প্রস্তাব বা সুপারিশমালা জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের নিকট তুলে ধরেন। এছাড়া অর্থনৈতিক ও অ-অর্থনৈতিক উভয় সূচকেই  পিছিয়ে পড়া রংপুর অঞ্চলে অধিক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিনিয়োগ সহায়তা দিতে আলাদা শিল্পনীতি, করনীতি, ভ্যাট নীতি, শুল্কনীতি ও ঋণনীতি জরুরি ভিত্তিতে ঘোষণা করার অনুরোধ জানান। এছাড়া রংপুর বিভাগের উন্নয়নে আলাদা বাজেট বরাদ্দ, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরির জন্য সর্বজন গ্রহণযোগ্য একটি ‘কম্প্রিহেনসিভ ইনভেস্টমেন্ট পলিসি’ গ্রহণ, বিনিয়োগ সম্ভাবনা যাচাইয়ের লক্ষ্যে রংপুরে রিসার্চ সেন্টার স্থাপন ও রংপুর বিভাগে প্রস্তাবিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলসমূহ দ্রুত প্রতিষ্ঠা করাসহ  পিছিয়ে পড়া রংপুর বিভাগের উন্নয়নের জন্য আলাদা রোডম্যাপ তৈরির প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন