গিবস ও যুবরাজের পর এক ওভারে ছয় ছক্কা পোলার্ডের

ক্রীড়া ডেস্ক

আকিলা ধনাঞ্জয়ার এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়ে ওয়েস্ট ইন্ডিজকে জেতালেন কাইরন পোলার্ড। নাটকীয় এ ম্যাচে এক ওভারে ছয় ছক্কা হজম করার আগে হ্যাটট্রিকও করেন আকিলা। অ্যান্টিগার কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে বুধবার রাতে আগে ব্যাটিং করে ৯ উইকেটে ১৩১ রান সংগ্রহ করে লংকানরা। জবাবে ক্যারিবীয়রা ছয় উইকেটের জয় তুলে নেয়। 

মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কা মারার কীর্তি গড়লেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক পোলার্ড। এর আগে এ কীর্তি গড়েছেন দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস ও ভারতের যুবরাজ সিং।

নিজের আগের ওভারেই পরপর তিন বলে এভিন লুইস, ক্রিস গেইল ও নিকোলাস পুরানকে তুলে হ্যাটট্রিক করেন আকিলা। যদিও পোলার্ডের কারণে দিনটি তার হলো না। 

আসল নাটকীয়তা শুরুর আগে অতিথি লংকানদের ১৩১ রানে আটকে দেয় ক্যারিবীয় বোলাররা। এরপর রান তাড়া করতে নেমে ভালোই ছুটছিল ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকরা ৫২ রান তোলার সময় চতুর্থ ওভারে লুইস, গেইল ও পুরানকে শিকার করে হ্যাটট্রিক পূর্ণ করেন দনাঞ্জয়া। এই স্পিনার পরের ওভারেই দেখলেন পোলার্ডের রুদ্রমূর্তি। দনাঞ্জয়ার পরপর ছয়টি বলকেই সীমানার ওপারে আছড়ে মারলেন তিনি। 

এর আগে ২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, একই বছর টি২০ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে এ কীর্তি গড়েন ভারতের যুবরাজ সিং। 

কোনো পেশাদার ম্যাচে এক ওভারে ছয় ছক্কার প্রথম কীর্তি গড়েছিলেন পোলার্ডের ক্যারিবীয় পূর্বসুরি স্যার গ্যারি সোবার্স, যিনি ১৯৬৮ সালে কাউন্টি ম্যাচে  নটিংহ্যাম্পশায়ারের জার্সিতে এটি করেছিলেন গ্লামারগানের বিপক্ষে। 

আজ ছয় ছক্কার কীর্তি গড়া ৩৩ বছর বয়সী পোলার্ড বলেন, তৃতীয়টি মারার পরই আমার আমার মধ্যে এই অনুভুতি আসে যে, আমি ছয়টিও পারব। পাঁচটি ছক্কা হয়ে যাওয়ার পর আমি ভাবলাম, বোলার হয়তো আমাকে ব্যাকফুটে নিয়ে আসবে। সে রাউন্ড দ্য উইকেট গেল এবং কাজটি তার জন্য কঠিন ছিল। আমি স্রেফ নিজেকে বললাম: যাও, এটা করো।

পোলার্ড ১১ বলে ৩৮ রান করে আউট হয়ে গেলেও বাকিদের নিয়ে দলকে জয়ের বন্দরে নোঙর করান টেস্ট অধিনায়ক জেসন হোল্ডার। তিনি করেন ২৪ বলে ২৯ রান। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন