বিএডিসি’র চেয়ারম্যান পদে যোগ দিলেন ড. অমিতাভ

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) চেয়ারম্যান (গ্রেড-১) পদে যোগ দিয়েছেন ড. অমিতাভ সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মোতাবেক আজ বৃহস্পতিবার (৩ মার্চ) তিনি আনুষ্ঠানিকভাবে যোগ দেন। 

এর আগে ড. অমিতাভ সরকার বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার পদে কর্মরত ছিলেন। এর আগে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগে যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। স্থানীয় সরকার বিভাগে কর্মরত থাকার আগে তিনি উপসচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন।

ড. অমিতাভ সরকার ১০ম বিসিএস পরীক্ষায় বিসিএস (প্রশাসন) ক্যাডারে উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালের ১১ ডিসেম্বর খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে কর্মজীবন শুরু করেন। 

মাঠ পর্যায়ে ড. অমিতাভ সরকার পটুয়াখালী জেলার জেলা প্রশাসক হিসেবে দীর্ঘ প্রায় পৌনে ৪ বছর দায়িত্ব পালন করেন।

তিনি অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে ঠাকুরগাঁও ও ঢাকা জেলায় এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে চট্টগ্রাম চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে দায়িত্ব পালন করেন। চাকরি জীবনে তিনি ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলায়, ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় এবং কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। 

ড. অমিতাভ সরকার মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৯ সালে মানিকগঞ্জের ঘিওর ডি এন উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাধ্যমিক এবং ১৯৮১ সালে ঘিওর কলেজ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। এরপর তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি-এজি (সম্মান) ডিগ্রি অর্জন করেন।

পরবর্তীকালে তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি সহকারী কমিশনার ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে সাতক্ষীরা কালেক্টরেট এবং সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে কুষ্টিয়া কলেক্টরেটে এবং উপজেলা ম্যাজিস্ট্রেট হিসেবে খুলনা জেলার পাইকগাছা উপজেলায় দায়িত্ব পালন করেন। তিনি খুলনার ফুলতলা উপজেলায় এবং যশোর জেলার অভয়নগর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কাজ করেন। এছাড়াও তিনি নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন