মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

খবর

কোভ্যাক্স থেকে ১ কোটি ৯ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

সেরাম থেকে আরো টিকা কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস প্রতিরোধে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার আরো তিন কোটি ডোজ টিকা কিনবে সরকার। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের জনসন অ্যান্ড জনসনের টিকা পেতেও আলোচনার চেষ্টা চলছে বলে গতকাল রাজধানীর একটি অনুষ্ঠানে জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান। এদিকে আগামী জুনের আগেই কোভ্যাক্স থেকে প্রথম পর্যায়ে কোটি লাখ হাজার টিকা পাবে বাংলাদেশ।

গত ফেব্রুয়ারি থেকে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার মাধ্যমে বাংলাদেশে গণটিকাদান শুরু করে সরকার। সেরাম থেকে তিন কোটি ডোজ টিকা কিনেছে সরকার। এরই মধ্যে ৭০ লাখ ডোজ দেশে এসেছে। ভারত সরকার উপহার হিসেবে দিয়েছে আরো ২০ লাখ টিকা।

টিকা সংকট ঠেকাতে আগে থেকেই ব্যবস্থা নেয়ার জন্য সম্প্রতি নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান। সে নির্দেশের আলোকে আরো তিন কোটি ডোজ টিকা ক্রয়ের জন্য প্রস্তুতি নিচ্ছে সরকারের সংশ্লিষ্ট বিভাগ। তিন কোটি ডোজের টিকার জন্য সেরামের সঙ্গে আলোচনা চলছে। একই সঙ্গে জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের টিকা পেতে আলোচনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান। গতকাল সকালে বিশ্ব শ্রবণ দিবস উপলক্ষে রাজধানীর জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি কথা বলেন।

তিনি বলেন, ‘টিকার জন্য জনসন অ্যান্ড জনসনের সঙ্গে কথা হয়েছে। তাদের টিকা আমাদের দেশে রাখার মতোই। তবে কোভ্যাক্স ফ্যাসিলিটি টিকাকে তাদের সঙ্গে যুক্ত করেনি। যদি সুযোগ আসে, নিশ্চয়ই আমরা এটা নিয়ে আসব। এক ডোজের টিকা দিলে আমাদের সময় বাঁচবে। আর যদি সেটা না হয়, তাহলে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যে টিকা আছে ওটাই চালিয়ে যাব।

এদিকে করোনা টিকার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তত্ত্বাবধানে গড়ে ওঠা বৈশ্বিক জোট কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে প্রথম পর্যায়ে কোটি লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ। আগামী জুনের আগেই টিকা পাঠানো হবে বলে মঙ্গলবার রাতে জানিয়েছে ডব্লিউএইচও। কোভ্যাক্স থেকে বাংলাদেশকে মোট কোটি ৯০ লাখ ডোজ টিকা দেয়া হবে। জোট অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাই বাংলাদেশকে পাঠাবে।

অন্যদিকে গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সভা শেষে স্বাস্থ্য পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানান, আগামী জুলাই পর্যন্ত কোভ্যাক্সের কোটি লাখ টিকাসহ মোট চার কোটি ডোজ টিকা মানুষকে দেয়া হবে। 

২১তম দিনে টিকা নিয়েছেন লাখ ১৮ হাজার: করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশে টিকাদান কর্মসূচির ২১তম দিনে গতকাল লাখ ১৮ হাজার ৬৫৪ জন টিকা নিয়েছেন। পর্যন্ত সারা দেশে ৩৪ লাখ ৬০ হাজার ১৫৯ জন কভিড-১৯ প্রতিরোধে টিকা গ্রহণ করেছেন। তাদের ৭৮৪ জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন