মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

খবর

বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করতে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে—ইউজিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক . কাজী শহীদুল্লাহ বলেছেন, সুশাসন, স্বচ্ছতা জবাবদিহিতা শব্দগুলো এখন জাতীয় স্লোগানে পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ভাবমূর্তি উজ্জ্বল করতে এগুলো নিশ্চিত করতে হবে।

গতকাল বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) এপিএএমএস (সফটওয়্যার) বিষয়ক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, আমাদের দেশে শিক্ষা ক্ষেত্রে সবচেয়ে বেশি স্বচ্ছতা থাকা দরকার। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করতে এপিএ বাস্তবায়ন করা জরুরি। তিনি এপিএর ফোকাল পয়েন্টদেরকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে এপিএ বাস্তবায়নের তাগিদ দেন। এপিএ বাস্তবায়নে কোনো ধরনের অবহেলা সহ্য করা হবে না বলেও তিনি জানান।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজিসির সদস্য অধ্যাপক . দিল আফরোজা বেগম, অধ্যাপক . মুহাম্মদ আলমগীর অধ্যাপক . বিশ্বজিত্ চন্দ। ইউজিসি সদস্য অধ্যাপক . মো. আবু তাহেরের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন সচিব (অতিরিক্ত দায়িত্ব) . ফেরদৌস জামান। ইউজিসি এপিএর সদস্য সচিব গোলাম দস্তগীরের সঞ্চালনায় কর্মশালায় ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ফোকাল পয়েন্টরা অংশ নেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আবু তাহের বলেন, ভবিষ্যতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে মূল্যায়ন কর্মদক্ষতার ওপর ভিত্তি করে বাজেট বরাদ্দ হবে। আন্দোলন-সংগ্রাম করে বাজেট বাড়ানো যাবে না। সামগ্রিক মূল্যায়ন করে বিশ্ববিদ্যালয়কে বাজেট দেয়া হবে।

উল্লেখ্য, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করা প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে সরকার এপিএ প্রবর্তন করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন