সোমবার | এপ্রিল ১৯, ২০২১ | ৫ বৈশাখ ১৪২৮

শেষ পাতা

মঈনউদ্দীন আবদুল্লাহ দুদকের নতুন চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান হিসেবে সাবেক জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি বর্তমানে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত।

গতকাল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পদে নিয়োগ দেন মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহকে। একই সঙ্গে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) সাবেক চেয়ারম্যান মো. জহুরুল হককে কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

দুই নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, দুদকের আইনের বিধানমতে মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ এবং বিটিআরসির সাবেক চেয়ারম্যান মো. জহুরুল হককে দুদকের কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হলো। আইনটির () ধারায় তাদের মধ্যে মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহকে চেয়ারম্যান নিয়োগ করা হয়।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, কমিশনের চেয়ারম্যান হিসেবে মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর বেতন, ভাতা, অন্যান্য সুবিধা পদমর্যাদা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারকের এবং কমিশনার মো. জহুরুল হকের বেতন, ভাতা, অন্যান্য সুবিধা পদমর্যাদা সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারকের সমরূপ নির্ধারণ করা হলো।

মঈনউদ্দীন আবদুল্লাহ ১৯৮৩ সালে জনপ্রশাসনে যোগদান করেন। ২০১৮ সালের আগস্টে কৃষি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। এর আগে তিনি গৃহায়ন গণপূর্ত এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক এবং ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া তিনি বিভিন্ন মন্ত্রণালয় এবং মাঠ প্রশাসনে নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

এর আগে দুদকের দুই কমিশনার নিয়োগে নাম সুপারিশ করতে পাঁচ সদস্যের বাছাই কমিটি গঠন করে সরকার। আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে প্রধান করে করা কমিটির সদস্যরা ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, মহাহিসাব নিরীক্ষক নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন এবং সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা। আইন অনুযায়ী, তিনজন কমিশনারের সমন্বয়ে দুদক গঠিত হয়। কমিশনারদের মেয়াদ থাকে পাঁচ বছর। তাদের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়। দুদকের বর্তমান চেয়ারম্যান ইকবাল মাহমুদের মেয়াদ চলতি মাসে শেষ হচ্ছে। একই সঙ্গে কমিশনার এফএম আমিনুল ইসলামের মেয়াদও শেষ হচ্ছে। আগে থেকেই দুদকের কমিশনার হিসেবে রয়েছেন সাবেক সিনিয়র সচিব . মো. মোজাম্মেল হক খান। তাকে ২০১৮ সালের জুলাইয়ে পাঁচ বছরের জন্য নিয়োগ দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন