নিলামে উঠছে ভ্যান গঘের দুর্লভ চিত্রকর্ম

ফিচার ডেস্ক

ভিনসেন্ট ভ্যান গঘের একটি চিত্রকর্ম এক শতাব্দীর বেশি সময় ধরে আছে ব্যক্তিগত সংগ্রহে। ১৮৮৭ সালে ভ্যান গঘের আঁকা একটি প্যারিসিয়ান উইন্ডমিলের চিত্রকর্ম মাসে নিলামে উঠবে। ধারণা করা হচ্ছে, শতাব্দীকাল ধরে লোকচক্ষুর আড়ালে থাকা চিত্রকর্মটির নিলামে দাম উঠবে ৬০ লাখ মার্কিন ডলার।

স্ট্রিট সিন ইন মোঁমাট্রা শিরোনামের ছবিটি যৌথভাবে নিলামে তুলবে সথবি মিরাবড মার্সিয়ার অকশন। নিলাম অনুষ্ঠিত হবে আগামী ২৫ মার্চ। ছবিটি ১০০ বছরের বেশি সময় ধরে ফ্রান্সের একটি পরিবারের ব্যক্তিগত সংগ্রহে আছে। নিলামে তোলার আগে চিত্রকর্মটি প্রথমবারের মতো জনসম্মুখে প্রদর্শন করা হবে আমস্টারডাম, হংকং প্যারিসে।

সথবি-এর ইম্প্রেশনিস্ট মডার্ন আর্ট বিভাগের প্রধান অরেলি ভাদেবুর্দে আর্ট নিউজপেপারকে বলেছেন, মোঁমাট্রা সিরিজের বেশির ভাগ চিত্রকর্ম এখন বিশ্বের বড় জাদুঘরগুলোতে সংরক্ষিত আছে। তাই এখনো রকম একটি চিত্রকর্ম ব্যক্তিগত সংগ্রহে থাকাটা দুর্লভ, বিশেষত একটি পরিবারের কাছে শতবর্ষের বেশি সময় ধরে থাকা।

স্ট্রিট সিন ইন মোঁমাট্রা ছবিটি ভ্যান গঘ এঁকেছিলেন ১৮৮৭ সালে বসন্তে। সময়ে দুই বছর তিনি ভাই থিওর সঙ্গে প্যারিসে অবস্থান করছিলেন। ছবিতে মোঁমাট্রার কাছেই থাকা একটি উইন্ডমিল সংলগ্ন রাস্তা দেখা যায়। ধরনের উইন্ডমিল উনিশ শতকের শেষভাগের পর আর দেখা যায়নি। এসব উইন্ডমিলে স্থানীয়রা আড্ডা দিতে, হালকা খাবার খেতে জমায়েত হতো। ভ্যান গঘের ছবিতে তার আভাস পাওয়া যায়। উইন্ডমিল-সংলগ্ন রাস্তা ধরে অলস ভঙ্গিতে হেঁটে যাচ্ছে এক সুখী দম্পতি। আর পাশের পথের ওপর কিছু যেন খুঁজছে দুটি শিশু।

ভাদেবুর্দে মনে করেন, ভ্যান গঘ মোঁমাট্রার পরিধির গ্রামীণ পরিবেশের প্রতি আকৃষ্ট হয়েছিলেন। ভিনসেন্ট ভ্যান গঘ গ্যালারির তথ্যমতে, প্যারিসে অবস্থানকালে তিনি দুই শতাধিক ছবি এঁকেছিলেন।

ধারণা করা হচ্ছে, স্ট্রিট সিন ইন মোঁমাট্রা চিত্রকর্মটি ৬০ লাখ থেকে কোটি মার্কিন ডলারে বিক্রি হবে। অবশ্য সংশ্লিষ্টরা মনে করেন, বিষয়ে আগাম ধারণা সত্য নাও হতে পারে। কারণ নিলাম শুরু হতেই টাকার অংকটা কততে গিয়ে পৌঁছবে সেটা কেবল তখনই জানা যাবে। বিশেষত ভ্যান গঘের মতো প্রভাবশালী শিল্পীর কাজের জন্য এটা বেশি সত্য।

 

সূত্র: স্মিথসোনিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন