সাধ্যের মধ্যে সেরা ফিটনেস ট্র্যাকার

পরিধানযোগ্য যেকোনো ডিভাইস সেটি স্মার্টওয়াচ, ব্যান্ড বা শুধুই ফিটনেস ট্র্যাকার যা- হোক না কেন সেটি সবার কাছেই অত্যন্ত ব্যক্তিগত একটি ইলেকট্রনিক যন্ত্র। এটি শুধু কাজের জিনিসই নয়, ধরনের ডিভাইস পছন্দের ক্ষেত্রে সেটি কতটা আরামদায়ক এবং আকর্ষণীয় তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে ব্যবহারকারীর জীবনযাপন, কাজের ধরন শরীরচর্চার ধরনের ওপরও অনেকখানি নির্ভর করে। ফলে শুধু ব্র্যান্ড দেখে ডিভাইস কেনাটা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। পাশাপাশি সামর্থ্যের প্রশ্ন তো রয়েছেই। এমনই কিছু ফিটনেস ট্র্যাকার বা স্মার্টওয়াচের বর্ণনা তুলে ধরা হলো যেটি দেখে পছন্দের ফিচার দাম অনুযায়ী বেছে নিতে পারেন:

ফিটবিট চার্জ

ফিটবিটকে ফিটনেস ট্র্যাকার ডিভাইসের জন্য বিশেষজ্ঞ প্রতিষ্ঠান বলা যেতে পারে। দামি ফিটনেস ট্র্যাকারগুলোর প্রায় একই ফিচার মিলবে অপেক্ষাকৃত কমদামি কোম্পানির ডিভাইসগুলোতে। ফিটবিটের চার্জ স্বল্পমূল্যের, আকর্ষণীয়, আরামদায়ক। অ্যাপগুলোর ব্যবহারও সহজ। এছাড়া বেশ বড় কমিউনিটি রয়েছে, যারা যে কোনো সমস্যায় সমাধান দিতে প্রস্তুত। চার্জ - সম্প্রতি কিছু স্মার্ট আপগ্রেড ফিচার এসেছে। যেমন জোন মিনিটস মেট্রিক। এটি নতুন যারা শরীরচর্চা করছেন তাদের বা হাইকিং গলফ খেলার সময় বেশ কাজে আসে। এর রয়েছে সেরা স্লিপ ট্র্যাকিং হার্ডওয়্যার সফটওয়্যার। অবশ্য কিছু প্রিমিয়াম ফিচার পেতে বছরে ৮০ ডলারের সাবস্ক্রিপশন লাগবে। দাম ১৫০ ডলার।

গারমিন ভেনু স্কয়ার এবং স্কয়ার মিউজিক এডিশন

গারমিন এখন নিজস্ব এন্ট্রি লেভেল, বর্গাকার ট্র্যাকার বাজারে এনেছে। ভেনু স্কয়ার ডিভাইসটি সাধ্যের মধ্যে ফিটবিটের মতো অনেক ফিচার দিচ্ছে। এর ফিটনেস ডাটা নির্ভুল এবং স্পষ্ট। অন্য অনেক প্রতিদ্বন্দ্বী যখন তাদের হাইএন্ড ফিচারের মধ্যে কেবল রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপক স্লিপ ট্র্যাকার দিচ্ছে, গারমিন অনেক আগেই ফিচার যুক্ত করেছে। এর জন্য আলাদা ফিও নেয়নি কখনো। আকর্ষণীয় বেশ কয়েকটি রঙে পাওয়া যাচ্ছে ডিভাইস। রয়েছে উজ্জ্বল, দারুণ সংবেদনশীল এলসিডি টাচস্ক্রিন। মূল্য ২০০ ডলার।

লেটসফিট ফিটনেস ট্র্যাকার

ফিটবিটের ভার্সাকে ধরাশায়ী করে দেয়ার সক্ষমতা রাখে লেটসফিটের স্মার্টওয়াচগুলো। স্মার্টওয়াচগুলোর ফন্ট সামনের অংশটি অনেকটাই ফিটবিটের ভার্সার মতো। যারা ভার্সার ব্যবহারকারী এবং সত্যিই ডিভাইসটি পছন্দ করেন তারা অবশ্য পার্থক্যটি সহজেই ধরতে পারবেন। সস্তা প্লাস্টিকের ফিতা, ট্র্যাকার মেট্রিক ডিজাইন কিছুটা কাঁচা বলেই মনে হবে। ভেরিফিট প্রো অ্যাপটি ততটা আকর্ষণীয় নয়। ইতিবাচক ফিচারের মধ্যে, এটি পানিরোধী এবং পেডোমিটারটি মোটামুটি নির্ভুল। ব্যাটারি লাইফ এক সপ্তাহ এবং ব্যান্ডটি বেশ কোমল আরামদায়ক। শাওমি মি ব্যান্ড -এর মতো সস্তায় মোটামুটি মানের ফিটনেস ট্র্যাকার কিনতে চাইলে লেটসফিট পছন্দ করা যেতে পারে। দাম মাত্র ৩৬ ডলার।

ওউরা রিং

এক সময় মোটিভ রিং বাজার দাপিয়ে বেড়িয়েছে। তবে এখন আর নেই। সেই স্থানটি দখল করতে পারে ওউরা। বাজারে প্রচলিত ভালো ফিটনেস রিংগুলোর মধ্যে এটি অন্যতম। এটির সেন্সরগুলো অত্যন্ত সংবেদনশীল এবং অ্যালগরিদম বেশ স্মার্ট সহজবোধ্য।

একেবারে ডাটার বদলে ওউরা রিং প্রতি দুই সপ্তাহ পরপর হালনাগাদ দেয় এবং তিনটি আলাদা সহজবোধ্য মেট্রিক্সে সেটি দেখায়। নারীদের জন্য বিশেষ স্বাস্থ্য অ্যাপে সম্প্রতি যুক্ত করেছে নতুন ফিচার। ঋতুস্রাব শুরুর আগেভাগে শরীরের তাপমাত্রা বিপজ্জনক মাত্রায় নেমে যাওয়ার আগেই সংকেত দিতে পারে। দাম পড়বে ২৯৯ ডলার।

হুপ স্ট্র্যাপ .

সে অর্থে হুপ কিন্তু ফিটনেস ব্যান্ড নয়, কারণ সাবস্ক্রিপশন ছাড়া এটি ব্যবহার করা বৃথা। ১৮ মাসের জন্য সর্বনিম্ন মাসিক ১৮ ডলারে মেম্বারশিপ নিতে হয়। এর রয়েছে দুটি এলইডি সেন্সর এবং অ্যাকসিলেরোমিটার। হূদস্পন্দন, ঘুম এবং মুভমেন্ট ডাটা দিতে পারে ব্যান্ড। ব্যান্ডটি খুব হালকা এবং ডিজাইন চমত্কার। ব্যাটারি প্যাক খোলা যায়। মূলত অ্যাথলিটদের কথা ভেবেই এটির ডিজাইন করা হয়েছে। অবশ্য যারা নিয়মিত শরীরচর্চা করেন না তাদের জন্য এটি খুব সহায়ক নয়। তাছাড়া মাসিক সাবস্ক্রিপশন ফি অনেকের জন্যই একটি বোঝা হতে পারে। শুধু ব্যান্ডটির বাজার মূল্য ৩০ ডলার।

উইদিংস মুভ ইসিজি

উইদিংসের স্মার্টওয়াচগুলোর ডায়ালটির চেহারা অ্যানালগ ঘড়ির মতোই। যারা কবজিতে ক্ষুদ্র আকৃতির আস্ত একটা কম্পিউটার পরতে চান না, তাদের জন্য এটি উপযুক্ত স্মার্টওয়াচ। এর সর্বশেষ মডেল মুভ ইসিজি সবদিক থেকেই পছন্দনীয়। অ্যাপলের সিরিজ -এর মতো ইসিজি ওয়াচের একটি সস্তা বিকল্প হতে পারে উইদিংস মুভ ইসিজি। এটি একই সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে মুভমেন্ট ডাটা রেকর্ড এবং ঘুমানোর ধরন সময় ট্র্যাক করতে পারে। ডিভাইসটির একটি চমত্কার সুবিধা হলো, এতে সাধারণ ঘড়ির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, ফলে প্রতি রাতে বা সপ্তাহে রিচার্জ করার দরকার নেই। দাম ৭০ থেকে ১৮০ ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন