মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

শিল্প বাণিজ্য

চট্টগ্রামে পাটকল শ্রমিকদের বিজেএমসি ভবন ঘেরাও

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

৬ দফা দাবি বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ জুট মিলস করপোরেশ (বিজেএমসি) ভবন ঘেরাও করে বিক্ষোভ করেছে পাটকল শ্রমিকরা। আজ বুধবার দুপুরে নগরীর আগ্রাবাস্থ লিঁয়াজো কার্যালয়ের সামনে কয়েকশ শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এ সময় খুলনায় ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার ‘শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য পরিষদের' কেন্দ্রীয় সমন্বয়ক রুহুল আমিনের জামিন দাবি করেন।

বিক্ষোভস্থলের সংক্ষিপ্ত সমাবেশে আন্দোলনরত শ্রমিকরা বলেন, ২০২০ সালের জুলাই মাসের শুরুতে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বন্ধ করে দেয়া হলেও শ্রমিকরা এখনো পর্যন্ত প্রতিশ্রুত ন্যায্য মজুরি ও বিভিন্ন বকেয়া পায়নি। পাটকল বন্ধের ৩ মাসের মধ্যে শ্রমিকদের সব পাওনা পরিশোধের প্রতিশ্রুতি দিলেও বদলি শ্রমিকরা এখনো পর্যন্ত কোন টাকা পায়নি। বিজেএমসি’র প্রায় ২৫টি মিলের কর্মকর্তারাও বদলি শ্রমিকদের পাওনার বিষয়ে এখনো পর্যন্ত কোন নিশ্চয়তা দিতে পারেনি। দ্রুত সময়ের মধ্যে বদলি শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করা না হলে ভবিষ্যতে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। 

পাটকল রক্ষায় শ্রমিক কৃষক ছাত্র জনতা ঐক্য-এর চট্টগ্রাম চট্টগ্রাম জেলা শাখার আহ্বায়ক অ্যাডভোকেট আমির আব্বাসের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনটির সদস্য সচিব মুহাম্মদ কামাল উদ্দিন, শ্রমিক রোকসানা আক্তার, মো. তানসেনসহ বিভিন্ন শ্রমিক নেতারা। সমাবেশে পাটকলের প্রায় ৫০ হাজার বদলি শ্রমিক মানবেতর জীবনযাপন করলেও বিজেএমসি’র কর্মকর্তারা বকেয়া পরিশোধে গড়িমসি করছে বলে অভিযোগ করা হয়। সমাবেশে আরও বক্তব্য রাখেন শ্রমিক নেতা নাসির উদ্দিন নাসু, অপু দাশগুপ্ত, সত্যজিৎ বিশ্বাস প্রমুখ। 

বিক্ষোভ সমাবেশে ঘোষিত ছয় দফা দাবির মধ্যে ছিল-রাষ্ট্রীয় মালিকানাধীন বন্ধ থাকা পাটকল চালু করা, বদলি শ্রমিকদের বকেয়া পাওনা দ্রুত পরিশোধ করা, ২০১৯ সালের বকেয়া পরিশোধ করা, লকডাউন সময়ের শ্রমিক মজুরি পরিশোধ করা, অবসায়নকৃত বদলি শ্রমিকদের নোটিশ পে মজুরি পরিশোধ এবং অবিলম্বে পাটকল শ্রমিক নেতা রুহুল আমিনের নিঃশর্ত মুক্তি দেয়া। সমাবেশ শেষে শ্রমিক নেতৃবৃন্দ বিজেএমসি চট্টগ্রাম অঞ্চলের লিঁয়াজো কর্মকর্তা ও মহাব্যবস্থাপক বনিজ উদ্দিন মিঞা’র কাছে একটি স্মারকলিপি তুলে দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন