মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

খবর

প্রকল্প বাস্তবায়নে কোন দীর্ঘসূত্রিতা নেই : গণপূর্ত মন্ত্রণালয়

বণিক বার্তা অনলাইন

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর বা সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজে মন্থর গতি উল্লেখ করে সম্প্রতি কিছু দৈনিক পত্রিকা ও অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদের বিষয়ে ‘ব্যাখ্যা’ দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ‘বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত জাতীয় অগ্রগতি যেখানে ২৩ দশমিক ৮৯ শতাংশ সেখানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এই অগ্রগতি ২৮ দশমিক ০৮ শতাংশ। সুতরাং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ও এর অধীন বিভিন্ন দপ্তর/সংস্থার কাজে মন্থর গতির কোন প্রশ্নই ওঠে না।’

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম সিদ্দিকী স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ভবিষ্যতে সংশ্লিষ্ট সকলে আরো দায়িত্বশীলতার পরিচয় প্রদান করবেন এবং বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনের মাধ্যমে সঠিক তথ্য জনগণের নিকট তুলে ধরবেন বলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় প্রত্যাশা করে। করোনার মহামারীতেও মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর/সংস্থার কর্মকর্তা ও কর্মচারী ‘অত্যন্ত দক্ষতা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে’ দায়িত্ব পালন করে যাচ্ছেন উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  ২০২০ সালের মার্চ মাসে করোনা মহামারীর কারণে সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করলে দেশের সকল কার্যক্রম কিছুটা বাধাগ্রস্ত হয়। ফলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর/সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজও কিছুটা বিঘ্নিত হয়। তাছাড়া মামলাজনিত কারণ, ভূমি অধিগ্রহণে বিলম্ব, সাইট পরিবর্তন, প্রকল্প স্থানে বিদ্যমান অবকাঠামো অপসারণজনিত কারণ ও স্থাপত্য নকশা পরিবর্তন বা পরিমার্জন সংক্রান্ত কারণেও প্রকল্প বাস্তবায়নে বাড়তি সময়ের প্রয়োজন হয়। 

ফলে আপাতদৃষ্টিতে প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা মনে হলেও তা প্রকৃত চিত্র নয়। প্রকৃতপক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি যথেষ্ট সন্তোষজনক।

কাজের গুণগত মান অক্ষুন্ন রেখে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের শতভাগ কাজ বাস্তবায়ন নিশ্চিতকরণের লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে মোট আটটি পরিদর্শন টিম গঠন করা হয়েছে উল্লেখ করে জানানো হয়, এই পরিদর্শন টিম বিভিন্ন প্রকল্প এলাকা নিয়মিত পরিদর্শন করে যাচ্ছেন এবং কাজের অগ্রগতি সার্বক্ষণিক মনিটর করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন