অর্থনৈতিক অঞ্চলের নীতিগত ঘাটতি কমানোর আহ্বান বিল্ডের

নিজস্ব প্রতিবেদক

সরকারি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলগুলোতে নিয়ন্ত্রণের ক্ষেত্রে অন্যান্য দেশের সঙ্গে যে নীতিগত ঘাটতি রয়েছে, সেগুলো কমিয়ে আনার আহ্বান জানিয়েছে বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) নেতারা। গতকাল বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সঙ্গে বেজা কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠক থেকে আহ্বান জানানো হয়। বৈঠকে বেসরকারি খাতবান্ধব নীতিমালা প্রণয়ন যৌথ গবেষণার বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে বেজার নির্বাহী চেয়ারম্যান জানান, বেজা এরই মধ্যে ২০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ পেয়েছে, যা কিনা শিগগির ৩০ বিলিয়ন মার্কিন ডলার হতে যাচ্ছে। বড় কোম্পানিগুলো এরই মধ্যে মিরসরাই ইকোনমিক জোনে জমি বরাদ্দের জন্য বেজার কাছে আবেদন করছে বলেও জানান তিনি।

সময় বেজার নির্বাহী চেয়ারম্যান সামষ্টিক পর্যায়ে নীতিগত সংস্কারের বিষয়ে গুরুত্বারোপ করেন এবং যেসব অর্থনৈতিক অঞ্চলের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, সেগুলোর কাজ সুসম্পন্ন করার জন্য শক্তিশালী পরিচালনার বিষয়ে গুরুত্বারোপ করেন।

বৈঠকে বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম বলেন, ইকোনমিক জোনগুলোতে বেসরকারি খাতের বিনিয়োগ আকর্ষণে নীতিগত সংস্কারের জন্য সরকারকে সহায়তা প্রদানে এবং নিউ ইকোনমিক ফ্রন্টিয়ারের ধারণা জোরালো করতে শিগগির গবেষণা শুরু করবে বিল্ড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন