প্রথমার্ধে বঙ্গজের ইপিএস কমেছে ৯৫%

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বঙ্গজ লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৭ পয়সা। হিসাবে প্রথমার্ধে কোম্পানিটির ইপিএস কমেছে ৯৪ দশমিক ৭৪ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ইপিএস হয়েছে ১৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৩ পয়সা। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৩২ পয়সা।

উল্লেখ্য, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বঙ্গজের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১২ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ২৫ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বঙ্গজ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪৫ লাখ ৯৫ হাজার ৩৩৩ টাকা। ইপিএস হয়েছে ৬০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১৭ পয়সা। ৩০ জুন এনএভিপিএস দাঁড়ায় ২১ টাকা ২৯ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল বঙ্গজ। এর মধ্যে শতাংশ নগদ লভ্যাংশ বাকি শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৮ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। লোকসানের কারণে কোম্পানিটি ২০১৭ হিসাব বছরে কোনো লভ্যাংশ দেয়নি। সে হিসাব বছর তাদের শেয়ারপ্রতি লোকসান ছিল ৬২ পয়সা।

সর্বশেষ ঋণমান অনুযায়ী, বঙ্গজের সার্ভিল্যান্স রেটিং দীর্ঘমেয়াদে ট্রিপল বি প্লাস স্বল্পমেয়াদে এসটি-থ্রি ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত গত বছরের ৩১ মার্চ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)

ডিএসইতে বৃহস্পতিবার বঙ্গজ শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ১১৮ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১০১ টাকা ১০ পয়সা ১৭৩ টাকা।

১৯৮৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত বঙ্গজ লিমিটেডের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে কোটি ৬১ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭৬ লাখ ২৪ হাজার ৬৪৪। এর মধ্যে ৩০ দশমিক ৯৯ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে দশমিক ৪৩, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ১৩ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৬২ দশমিক ৪৫ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৯৬ দশমিক ৮৩।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন