স্ত্রীকে শেয়ার উপহার দেবেন স্টাইলক্রাফটের পরিচালক

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত টেক্সটাইল খাতের কোম্পানি স্টাইলক্রাফট লিমিটেডের অন্যতম পরিচালক শরীফ আলমাস রহমান তার হাতে থাকা মোট ১১ লাখ হাজার ৭৪২টি শেয়ারের মধ্যে দেড় লাখ শেয়ার তার স্ত্রী নাসারাত রহমান লোপাকে উপহার দেবেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অনুমোদনপত্র পাওয়ার ৩০ কার্যদিবসের মধ্যে হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করবেন তিনি।

১৯৮৩ সালে তালিকাভুক্ত স্টাইলক্রাফটের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৩ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২০ কোটি ১৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা কোটি ৩৮ লাখ ৮৪ হাজার ৭৫০। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৪২ দশমিক ৩৪, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে দশমিক ৭৪ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৫০ দশমিক ৯২ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা শূন্য পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪৫ পয়সা। প্রথম প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৮৯ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ১৬ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ৪৩ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে স্টাইলক্রাফট। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৫৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১০ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩০ জুন প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ২৬ টাকা ৯৬ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৬ টাকা ৪৩ পয়সা (পুনর্মূল্যায়িত)

সর্বশেষ ঋণমাণ অনুযায়ী, স্টাইলক্রাফট লিমিটেডের সার্ভিল্যান্স এনটিটি রেটিং ট্রিপল বি ওয়ান ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ওই তারিখ পর্যন্ত প্রতিষ্ঠানটির ব্যাংকঋণের হিসাবসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল স্টাইলক্রাফট। ২০১৮ হিসাব বছরে ৪১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। এছাড়া ২০১৭ হিসাব বছরে ১০ শতাংশ নগদ ৮০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ডিএসইতে স্টাইলক্রাফট শেয়ার সর্বশেষ ১৪৬ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়েছে। গত এক বছরে শেয়ারটির দর ১২০ টাকা ৯০ পয়সা থেকে ২৫৭ টাকার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন