স্মলক্যাপ প্লাটফর্মে তালিকাভুক্তি

আগ্রহী ১২ কোম্পানির সঙ্গে বিএসইসির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে স্মল ক্যাপিটাল প্লাটফর্মে তালিকাভুক্ত হতে আগ্রহী দেশের স্বল্প মূলধনি ১২টি প্রযুক্তি কোম্পানি। লক্ষ্যে কোম্পানিগুলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করেছে।

গতকাল আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভব?নে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব ?রেন বিএসইসির কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ। বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমসহ কোম্পানিগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আগ্রহী ১২ কোম্পানি হলো সেবা ডট এক্সওয়াইজেড, চালডাল, যান্ত্রিক, ল্যান্ডনক, হ্যালো টাস্ক, বন্ডস্টেইন টেকনোলজিস, ব্রেইনস্টেশন ২৩, ইকুরিয়ার, খাশ ফুড, সিএমইডি, ডিভাইন আইটি অ্যানানোভাস আইটি লিমিটেড।

বৈঠকে স্বল্প মূলধনি কোম্পানিগুলো কীভাবে পুঁজিবাজারের স্মল ক্যাপিটাল প্লাটফর্মে তালিকাভুক্ত হতে পারে, সে বিষয়ে আলোচনা করা হয়েছে। এক্ষেত্রে কোম্পানিগুলোকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ।

প্রসঙ্গত, স্বল্প মূলধনি কোম্পানিগুলোকে উভয় স্টক এক্সচেঞ্জে স্মল ক্যাপিটাল প্লাটফর্মে তালিকাভুক্তির উদ্যোগ নেয় বিএসইসি। বিএসইসির ৫৬৫তম সভায় সিদ্ধান্ত নেয়া হয়। বাজারে তালিকাভুক্তির জন্য স্বল্প মূলধনি কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন কমপক্ষে কোটি টাকা এবং তালিকাভুক্তির পর পরিশোধিত মূলধন কমপক্ষে ১০ কোটি টাকা থাকতে হবে। একই সঙ্গে সর্বোচ্চ পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে থাকতে হবে। স্বল্প মূলধনি কোম্পানিগুলোকে তালিকাভুক্তির জন্য কোয়ালিফায়েড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে পুঁজি সংগ্রহ করতে হবে। তবে বাজারে শুধু কোয়ালিফায়েড ইনভেস্টররা লেনদেন করতে পারবেন।

আর কোয়ালিফায়েড ইনভেস্টর চিহ্নিত করতে সিডিবিএল ভিন্ন ধরনের বিও হিসাব প্রণয়ন করবে। সাধারণ বিনিয়োগকারীদের জন্য বাজার উন্মুক্ত থাকবে না। বিদ্যমান স্টক ব্রোকারদের মাধ্যমে বাজারে লেনদেন পরিচালিত হবে। বাজারে ডাইরেক্ট লিস্টিংয়ের মাধ্যমে কোনো কোম্পানি তালিকাভুক্ত হতে পারবে না এবং বিনিয়োগকারীদের শেয়ার একটি নির্দিষ্ট সময় পর্যন্ত লকড-ইন থাকবে। বাজারে লেনদেনের তারল্য বজায় রাখার জন্য ইস্যুয়ার কোম্পানিকে কমপক্ষে তিন বছরের জন্য মার্কেট মেকার নিয়োগ করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন