অ্যামাজনে শ্রমিক ইউনিয়নের পক্ষে প্রেসিডেন্ট বাইডেন

বণিক বার্তা ডেস্ক

অ্যামাজনের কর্মীদের শ্রমিক ইউনিয়ন গড়ার অধিকার রয়েছে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি অনেকটা পরোক্ষভাবে শ্রমিক ইউনিয়ন গঠনের জন্য তাদের উৎসাহিত করেছেন তিনি। খবর এএফপি।

-কমার্স জায়ান্টটিতে শ্রমিক ইউনিয়ন গঠন নিয়ে গত ফেব্রুয়ারিতে দাবি জানিয়েছেন আলাবামায় অ্যামাজন ওয়্যারহাউজের কর্মীরা। তাদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্বের অন্যতম ক্ষমতাধর কোম্পানিতে শ্রমিক ইউনিয়ন গঠন প্রক্রিয়া অনেকদূর এগোল। 

অ্যামাজন কর্মীদের প্রতি সমর্থন ব্যক্ত করে প্রেসিডেন্ট বাইডেন এক টুইট ভিডিওতে বলেন, কর্মস্থলে শ্রমিক ইউনিয়ন করার ব্যাপারে ভোট দিচ্ছেন আলাবামার অ্যামাজন কর্মীরা। এটা তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। কোনো ভয়ের, চাপের এবং শ্রমিক ইউনিয়নবিরোধী প্রোপাগান্ডা চালানো যাবে না। শ্রমিক ইউনিয়নে অংশগ্রহণের জন্য প্রত্যেক কর্মীরই অবাধ নিরপেক্ষ সুযোগ থাকতে হবে। আনুষ্ঠানিকভাবে শ্রমিক ইউনিয়ন গঠনের বিরুদ্ধে কথা বলেনি অ্যামাজন। কিন্তু বেসমের ওয়্যারহাউজে কর্মীদের ইউনিয়ন গঠনের বিরোধিতা করেছে তারা।

অ্যামাজনের কর্মস্থলের পরিবেশ নিরাপত্তা মান নিয়ে যুক্তরাষ্ট্রে বেশ কয়েক দফা বিক্ষোভ হয়েছে।

শ্রমিক ইউনিয়নের প্রতি বেসমের ওয়্যারহাউজের কর্মীদের কেমন সমর্থন রয়েছে তা স্পষ্ট নয়। ৩০ মার্চ ভোটের ফলাফল ঘোষণা করা হতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন