ফেব্রুয়ারিতে চাঙ্গা ছিল যুক্তরাষ্ট্রের ম্যানুফ্যাকচারিং খাত

বণিক বার্তা ডেস্ক

মহামারীর মধ্যেও গত মাসে চাঙ্গা ছিল যুক্তরাষ্ট্রের ম্যানুফ্যাকচারিং খাত। চাহিদা বৃদ্ধিতে ফেব্রুয়ারিতে বেশ সক্ষমতার পরিচয় দিয়েছে গুরুত্বপূর্ণ খাতটি। গতকাল যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট ফর সাপ্লাই ম্যানেজমেন্ট (আইএসএম) প্রকাশিত উপাত্তে তথ্য উঠে এসেছে। খবর এএফপি।

আইএসএমের উপাত্তে দেখা গেছে, গত মাসে ম্যানুফ্যাকচারিং সূচক দশমিক শতাংশীয় পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬০ দশমিক শতাংশ। ২০১৮ সালের ফেব্রুয়ারির পর এটা সর্বোচ্চ সম্প্রসারণ।

ম্যানুফ্যাকচারিং খাতের পিএমআই টানা নয় মাস ধরে ৫০ পয়েন্টের ওপরে রয়েছে, যা দেশটির গুরুত্বপূর্ণ ম্যানুফ্যাকচারিং খাতের সম্প্রসারণের ইঙ্গিত দিচ্ছে।

গত মাসে ম্যানুফ্যাকচারিং খাতের ১৮টি শিল্পের মাত্র দুটিতে সংকোচন দেখা গেছে। গত জানুয়ারিতেও দুটি শিল্পে সংকোচন দেখা গিয়েছিল। ম্যানুফ্যাকচারিং খাতের সম্প্রসারণের পাশাপাশি দেশটির মূল্যসূচকও বেড়েছে।

আইএসএমের সার্ভে চেয়ার টিমোথি ফিওর জানান, কভিড-১৯ মহামারীর ধাক্কা কাটিয়ে বিভিন্ন কোম্পানি সরবরাহকারী তাদের কার্যক্রম বৃদ্ধি করায় ম্যানুফ্যাকচারিং খাত সম্প্রসারিত হয়েছে।

বিবৃতিতে তিনি অবশ্য এটাও জানান, কর্মীদের অনুপস্থিতি, কারখানা জীবাণুমুক্ত করতে স্বল্প সময়ের জন্য বন্ধ করে দেয়া এবং নতুন কর্মী নিয়োগ অনেকটা স্থবির হয়ে পড়া খাতটির জন্য এখনো চ্যালেঞ্জ হিসেবে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন