ডাটা ট্রান্সফারের গতি হবে ইউএসবির ১০ গুণ

বণিক বার্তা ডেস্ক

ইউএসবি থেকে ১০ গুণ গতিসম্পন্ন দ্রুত ডাটা ট্রান্সফার পদ্ধতি উদ্ভাবন করেছেন গবেষকরা। এটি হাই ফ্রিকোয়েন্সি সিলিকন চিপের সঙ্গে পলিমার কেবলের সংযোগ করে। নতুন ধরনের সংযোগটির কেবলের পুরত্ব চুলের চেয়েও পাতলা হবে বলে জানা গেছে।

গবেষকদের মতে, পদ্ধতি ভবিষ্যতে ডাটা সেন্টারের শক্তি বৃদ্ধি করবে। পাশাপাশি বিদ্যুত্চালিত মহাকাশযানের বোঝাও কমাবে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) প্রধান গবেষক জ্যাক হলওয়ে বলেন, কম্পিউটার চিপের মাধ্যমে ডাটা শেয়ার, ক্লাউড কম্পিউটিং, ইন্টারনেট বিশালায়তনের ডাটা আদান-প্রদানের ক্ষেত্রে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ, যা এতদিন প্রচলিত ইস্পাতের তারের মাধ্যমে সম্পন্ন হতো। ফলে এখন তথ্য আদান-প্রদানের সঙ্গে শক্তি খরচেরও একটা ভারসাম্য আসবে। মূলত, ইউএসবি এবং এইচডিএমআইয়ে থাকা ইস্পাতের তারগুলো তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে বেশি পরিমাণ শক্তি খরচ করে।

বর্তমানে কনডুইট ব্যবহার করে দ্রুত ডাটা আদান-প্রদানের চাহিদা বাড়ছে। তবে এটি বেশ ব্যয়বহুল ভারী। গবেষকরা কপার কেবল ফাইবার অপটিক কেবলের মধ্যকার ত্রুটিগুলো বের করার চেষ্টা করছেন।

সাধারণত, সিলিকন চিপ সাব টেরাহার্টজ ফ্রিকোয়েন্সিতে কাজ করে। গবেষকরা কনডুইটের মধ্য দিয়ে হাই ফ্রিকোয়েন্সি সিগন্যাল স্থানান্তরের জন্য নতুন চিপ তৈরিতে কাজ করে যাচ্ছেন।

গবেষকরা বলছেন, সিলিকন চিপের সঙ্গে কনডুইটসের সংযোজন ডাটা আদান-প্রদানকে আরো সহজলভ্য ব্যয়সাশ্রয়ী করবে।

গবেষকরা জানিয়েছে, সিলিকন কেবলের পুরত্ব হবে . মিলিমিটার থেকে কোয়ার্টার মিলিমিটার, যা চুলের মতো পাতলা হবে। আয়তনের কারণে এটি বহনেও বেশ সুবিধাজনক হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন