ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজিকে কারাদণ্ড

বণিক বার্তা অনলাইন

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন একটি ফরাসি আদালত।  তবে তিন বছরের মধ্যে দুই বছররে কারাদণ্ড মওকুফ করা হয়েছে।  বাকি এক বছর তিনি গৃহবন্দি থাকতে পারেন। ফলে তাকে সশরীরে জেলে যেতে হবে না।

২০০৭ সালের নির্বাচনী প্রচারণার জন্য ল’রিয়েল-এর উত্তরাধিকারীর কাছ থেকে বেআইনি অর্থ নেয়ার অভিযোগ রয়েছে সারকোজির বিরুদ্ধে। এই অভিযোগের তদন্ত চলাকালীন একটি ফোন নম্বরে আড়ি পাতেন তদন্তকারীরা।  এতেই এই লেনদেনের কথোপকথন ধরা পড়ে।  

পরে তদন্তে প্রমাণিত হয়, একটি ভুয়া নামে ওই ফোন নম্বর নিবন্ধন করা হয়েছিল। পাশাপাশি তদন্ত চলাকালীন ভেতরের খবর দেয়ার জন্য এক বিচারপতিকে বড় চাকরির প্রলোভনও দিয়েছিলেন সারকোজি।

সেই মামলাতেই আজ সোমবার প্যারিসের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়।  

ফ্রান্সের নিয়ম অনুযায়ী দুই বছর বা তার বেশি সাজা হলে কারাবাস বাধ্যতামূলক। তবে তার কম সাজা হলে বাড়িতেও সাজা কাটানো যায়। বিচারপতি সেই সুযোগ দিয়েছেন।  তবে পায়ে বিশেষ ইলেকট্রিক ট্র্যাকিং ডিভাইস পরে থাকতে হবে।

২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের কনজারভেটিভ দল থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন সারকোজি। ২০১২ সালে প্রতিদ্বন্দ্বিতা করলেও হেরে যান। ২০১২ সালের প্রচারেও বেআইনিভাবে অতিরিক্ত অর্থ খরচের অভিযোগে একটি মামলা চলছে তার বিরুদ্ধে। আগামী ১৭ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত চলবে সেই মামলা।

ফ্রান্সের কোনো সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে এ ধরনের দণ্ড এটিই প্রথম।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন