মঙ্গলবার | এপ্রিল ২০, ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক খবর

টিকা নিলেন নরেন্দ্র মোদি

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাসের টিকা নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সোমবার সকালে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এমস)- টিকার প্রথম দফার ডোজ নিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের ভেরিফায়েড আইডি থেকে নিজেই একটি ছবি পোস্ট করে এ তথ্য জানিয়েছেন মোদি। 

ভারতীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা ‘কোভ্যাক্সিন’-এর প্রথম ডোজ নিয়েছেন তিনি। প্রসঙ্গত, অক্সফোর্ডের উদ্ভাবিত টিকাও উদপাদন করে ভারতীয় প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট।

ছবি টুইট করে নরেন্দ্র মোদি লিখেছেন, ‘কভিড-১৯ টিকার প্রথম ডোজ নিলাম। চিকিৎসক এবং গবেষকরা স্বল্প সময়ে কভিডের বিরুদ্ধে লড়াইকে যেভাবে শক্তিশালী করেছেন তা চমকপ্রদ।’ যাদের কভিড প্রতিষেধক নেয়ার সুযোগ রয়েছে তাদের সবাইকে টিকা নেয়ারও আহ্বান জানান মোদি।

প্রসঙ্গত, গত ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয় প্রথম দফার টিকাদান কর্মসূচি। প্রথম দফায় মূলত স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির যোদ্ধাদের করোনা টিকা দেওয়া হয়েছে। 

আজ সোমবার থেকে দেশে শুরু হচ্ছে দ্বিতীয় দফার টিকাদান কর্মসূচি। এই দফায় ৬০ বছর ও তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের টিকা দেওয়া হবে। পাশাপাশি ‘কো-মর্বিডিটি’ থাকলে ৪৫ বছরের বেশি বয়সীরাও টিকা পাবেন।

দেশটিতে বেসরকারি হাসপাতালে টিকা নিতে হলে সর্বোচ্চ ২৫০ টাকা লাগতে পারে। তবে সরকারি টিকাকরণ কেন্দ্রে টিকা মিলবে বিনামূল্যেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন