শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

খবর

শিশু উন্নয়ন কেন্দ্র নিয়ে সংসদীয় কমিটির ক্ষোভ ও উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

দেশের শিশু উন্নয়ন কেন্দ্রগুলোর সার্বিক ব্যবস্থাপনা নিয়ে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।  এসব কেন্দ্রে শিশুদের নিরাপত্তা, ও থাকা-খাওয়ার মান বাড়ানোর তাগিদ দিয়েছে কমিটি।

আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ পরামর্শ দেয়া হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে

বৈঠকে দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্র নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রায়ই শিশু নির্যাতন ও অনিয়মের খবর প্রকাশিত হওয়ায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। এজন্য শিশু উন্নয়ন কেন্দ্রের কার্যক্রমের মান উন্নয়ন ঘটানোর সুপারিশ করেছে স্থায়ী কমিটি। 

কমিটি দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্র- গাজীপুরের টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্র, যশোরের পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্র এবং গাজীপুরের কোনাবাড়ী শিশু উন্নয়ন কেন্দ্র-এর ব্যবস্থাপনা কার্যক্রম উন্নত ও নিয়মিত মনিটরিং করার সুপারিশ করেছে। সেখানে অবস্থান করা শিশুদের নিরাপত্তা বৃদ্ধি, থাকা ও খাওয়ার মান বাড়ানোসহ সার্বিক কার্যক্রম যাতে আরো উন্নত হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানায়।

বৈঠকে এসময় বিভিন্ন শিশু উন্নয়ন কেন্দ্রে আবাসিক শিশুদের ওপর নির্যাতন-নিপীড়নে উদ্বেগ প্রকাশ করে দোষীদের চিহ্নিত করে শাস্তির আওয়ায় আনার কথা বলে কমিটি।  সেই সঙ্গে শিশুরা যাতে কোনো ধরনের যৌন ও শারীরিক নির্যাতন বা মাদকাসক্ত হয়ে মধ্যে না পড়ে সে বিষয়ে মনিটরিংয়ে জোর সুপারিশ করা হয়।

বৈঠকে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের সুবিধাভোগীদের জন্য এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ডাটাবেজ তৈরি এবং সকল ভাতা জিটুপি পদ্ধতিতে পাঠানোর সুপারিশ করা হয়।

এছাড়া সমাজসেবা অধিদপ্তরকে রোহিঙ্গা শরণার্থী শিবিরের কার্যক্রম অত্যন্ত সতর্কতা ও গুরুত্ব সহকারে পরিচালনা করতে বলা হয়েছে।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে  বৈঠকে কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমিন, নাসরিন জাহান রতনা, আ কা ম সরওয়ার জাহান, আরমা দত্ত, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশ নেন।  

বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খানও বৈঠকে যোগ দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন