পশুর চ্যানেলে কয়লাবোঝাই জাহাজডুবি: উদ্ধার কাজ শুরু হবে কাল

বণিক বার্তা প্রতিনিধি, বাগেরহাট

বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দরের পশুর চ্যানেলে এমভি বিবি-১১৪৮ নামের কয়লাবোঝাই জাহাজ ডুবির ১৯ ঘণ্টা পরও উদ্ধার কাজ শুরু হয়নি। অবশ্য চ্যানেলে নৌযান চলাচল স্বাভাবিক রয়েছে।  আগামীকাল সোমবার সকালে উদ্ধার কাজ শুরু হবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার শেখ ফখর উদ্দিন।

গতকাল শনিবার (২৭ ফেব্রুয়ারি) গভীর রাতে পশুর চ্যানেলের বানিয়াশান্তা এলাকায় ইসমাইলের ছিলায় জাহাজটি ডুবে যায়।  ডুবে যাওয়া জাহাজটিতে ৮৪৮ টন কয়লা রয়েছে। 

মোংলা বন্দরের হারবাড়িয়ায় নোঙ্গর করা মাদার ভ্যাসেল থেকে ইস্টার্ন প্রাইভেট লিমিটেডের আমদানি করা কয়লা নিয়ে জাহাজটি যশোর জেলার নওয়াপাড়া নৌবন্দরে যাচ্ছিল।  

লাইটার জাহাজ পরিবহন ঠিকাদার (ক্যারিয়ার) মো. কামাল হোসেন বলেন, ডুবে যাওয়া জাহাজটি মূল চ্যানেলের পাশে রয়েছে। জাহাজে থাকা নাবিক ও শ্রমিকরা সবাই নিরাপদে রয়েছেন।  আমরা জাহাজটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় যোগাযোগ রক্ষা করছি।

এদিকে জাহাজডুবির ঘটনায় জাহাজের মাস্টার মোংলা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।  জিডিতে তিনি উল্লেখ করেছেন, ঘন কুয়াশা ও স্রোতের কারণে জাহাজটি কাত হয়ে ডুবে গেছে বলে জানিয়েছেন মোংলা থানা ওসি ইকবাল বাহার চৌধুরী। 

আজ বিকালে মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ফখর উদ্দিন বলেন, মোংলা বন্দর থেকে এক কিলোমিটার দক্ষিণে পশুর নদীর ইসমাইলের ছিলা নামক স্থানে জাহাজটি ডুবে যায়। এমভি বিবি-১১৪৮ নামের কয়লাবোঝাই জাহাজটি চ্যানেলের পাশে রয়েছে।  বন্দরের নৌযান চলাচলে কোনো সমস্যা হচ্ছে না। আমরা জাহাজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। তারা জাহাজটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার চেষ্টা করছে।  আগামীকাল সোমবার সকাল নাগাদ উদ্ধার কাজ শুরু হতে পারে বলে মালিক পক্ষ জানিয়েছে।  বন্দর কর্তৃপক্ষের কোনো সহযোগিতা তারা চাইলে আমরা প্রস্তুত আছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন