বৃহস্পতিবার | এপ্রিল ২২, ২০২১ | ৯ বৈশাখ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

দেশে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ ‘জেনবুক ডুয়ো’

নিজস্ব প্রতিবেদক

দেশের বাজারে প্রিমিয়াম জেনবুক সিরিজের নতুন ল্যাপটপ ছেড়েছে আসুস। ১৪ ইঞ্চি জেনবুক ডুয়ো ১৪ (ইউএক্স৪৮২) মডেলের ল্যাপটপটিতে দুই স্ক্রিনের স্ক্রিনপ্যাডপ্লাস ডিসপ্লে রয়েছে। এরই মধ্যে দেশব্যাপী সরবরাহ শুরু হওয়া ল্যাপটপটির ভিত্তিমূল্য ধরা হয়েছে লাখ ৩০ হাজার টাকা।

জেনবুক ডুয়ো ১৪ আল্টিমেট মোবাইল প্রডাক্টিভিটি: জেনবুক ডুয়ো ১৪-তে রয়েছে ইন্টেলের একাদশ প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসর, যা ইন্টেলের ইভো প্লাটফর্ম হিসেবে স্বীকৃত। এতে থাকছে ইন্টেলের আইরিশ এক্সই গ্রাফিক্স ১৬ গিগাবাইট র‌্যাম। ১৪ ইঞ্চি মূল ডিসপ্লের সঙ্গে এতে থাকছে ১২ দশমিক ইঞ্চির দ্বিতীয় স্ক্রিন, দুটো স্ক্রিনই টাচ সমর্থিত। ল্যাপটপটিতে রয়েছে আল্ট্রা-ফাস্ট পিসিআইই . এক্স৪ ৫১২ গিগাবাইট পর্যন্ত এসএসডি স্টোরেজ সুবিধা।

জেনবুক ডুয়ো ১৪ ডিভাইসে রয়েছে আসুসের নিজস্ব প্রযুক্তি, যা একাদশ প্রজন্মের ইন্টেল প্রসেসরেও দেবে অধিক পারফরম্যান্স। পারফরম্যান্স মোড ব্যবহার করে ব্যবহারকারীরা সমমানের ল্যাপটপের থেকে এতে ৪০ শতাংশ পর্যন্ত কর্মক্ষমতা বেশি পাবেন। এতে ইন্টেল আইরিশ এক্সই গ্রাফিক দেয়ায় ভিজ্যুয়াল মাল্টিটাস্কিং, ছবি সম্পাদনা, ক্যাজুয়াল ভিডিও এডিটিংসহ বিভিন্ন টাস্ক সহজেই এবং সাবলীলভাবে করা যাবে।

ল্যাপটপটি ঠাণ্ডা রাখতে ব্যবহার করা হয়েছে অ্যাডভান্সড থার্মাল কুলিং সিস্টেম। আর দেয়া হয়েছে মিলিমিটার পাতলা কাঠামো, যা এর কুলিং দক্ষতা আরো বাড়াবে। এছাড়া থান্ডারবোল্ট সমর্থন থাকায় এতে ৮কে মনিটর, কিংবা দুটি ৪কে মনিটর একত্রে সংযোগ করা যাবে। ল্যাপটপটির সঙ্গে থাকবে আসুস পেন (স্টাইলাস)

স্ক্রিনপ্যাড প্লাস ডিসপ্লে (বিল্ট-ইন সেকেন্ডারি ডিসপ্লে): আসুসের নতুন ল্যাপটপটির মূল আকর্ষণ ফুল-ওয়াইড সেকেন্ডারি টাচ-স্ক্রিন ডিসপ্লে, যার রেজল্যুশন ৩৮৪০১১০০ পিক্সেল উজ্জ্বলতা ৪০০ নিট। এটি ওপরের দিকে বাড়ানো যাবে ডিগ্রি পর্যন্ত। চারপাশের ফ্রেমলেস ন্যানো-এজ ডিসপ্লেতে ব্যবহারকারী ইচ্ছামতো প্রয়োজনীয় কাজ সাজিয়ে নিতে পারবেন। এছাড়া এর দুটি স্ক্রিনই সর্বোচ্চ ৪০৯৬ প্রেশার লেভেল সাপোর্ট করে।

স্ক্রিনপ্যাড প্লাসের কার্যক্ষমতা বাড়াতে ল্যাপটপটিতে থাকছে স্ক্রিন এক্সপার্ট সফটওয়্যার, যা স্ক্রিনটিতে আরো বেশি বিল্ট-ইন অ্যাপ ব্যবহারের সুবিধা দেবে। এতে ব্রাশ সাইজ, স্লাইডার এবং স্ক্রল সব কাজ করার ক্ষেত্রে পৃথক সহজ কন্ট্রোল প্যারামিটার প্রদান করবে। এখন কন্ট্রোল প্যানেল থেকে অ্যাডোবি ফটোশপ, লাইটরুম, প্রিমিয়ার আফটার ইফেক্টস এবং আরো কম্পিটেবল অ্যাপ ব্যবহার করা যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন