এশিয়া প্যাসিফিক

ডিজিটাল রূপান্তর এগিয়ে নিতে চায় হুয়াওয়ে

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক হুয়াওয়ে এশিয়া প্যাসিফিকে নিজেদের প্রথম ডিজিক্স ল্যাব চালু করেছে। সিঙ্গাপুরে চালু হওয়া ল্যাবের লক্ষ্য হলো হুয়াওয়ে মোবাইল সার্ভিসেসের (এইচএমএস) ডেভেলপার এবং অংশীদারদের ক্ষমতায়ন নিশ্চিত করা। একটি বৈচিত্র্যপূর্ণ টেক ইকোসিস্টেম গড়তে এবং অঞ্চলে ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করতে হুয়াওয়ের অনেকগুলো পদক্ষেপের একটি হিসেবে ডিজিক্স ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) সাংহাই-২০২১ চলাকালীন হুয়াওয়ের এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট জে চেন জানান, অগমেন্টেড রিয়্যালিটি (এআর), ভার্চুয়াল রিয়্যালিটি (ভিআর), এইচএমএস কোর কিটস এবং অন্যান্য উন্মুক্ত দক্ষ প্রযুক্তিতে সজ্জিত ডিজিক্স ল্যাব তাদের মোবাইল অ্যাপ বিকাশের যাত্রায় সব স্তরের ডেভেলপারকে সহযোগিতার জন্য ডিজাইন করা হয়েছে।

তিনি বলেন, প্রযুক্তিগত বুদ্ধিমত্তার সময়ে হুয়াওয়ের লক্ষ্য এইচএমএসের মাধ্যমে একটি ++এন সার্বিক মোবাইল ইকোসিস্টেম নির্মাণ করা, যা ডেভেলপারদের তাদের ব্যবসা দাঁড় করানোর সঙ্গে সঙ্গে উদ্ভাবনে সক্ষম করে তোলে। ডিজিটাল স্পেসের ভবিষ্যৎ উদ্ভাবন অগ্রগতির জন্য ডিজিক্স ল্যাব ডেভেলপারদের অ্যাপ তৈরির প্রয়োজনীয় সরঞ্জামাদি এবং এগুলো তৈরির একটি প্লাটফর্ম প্রদান করে। ডিজিক্স ল্যাব চালুর পাশাপাশি হুয়াওয়ে অঞ্চলের মোবাইল ইকোসিস্টেমের উন্নয়নে হুয়াওয়ে অ্যাপ গ্যালারিতে স্থানীয় চাহিদা অনুসারে আরো অ্যাপ নিয়ে আসবে।

গ্লোবালডাটার সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২০২৪ সালের মধ্যে বিশ্বব্যাপী ফাইভজি সাবস্ক্রিপশনের ৬৫ শতাংশ, অর্থাৎ ১১৪ কোটি গ্রাহক থাকবে এশিয়া প্যাসিফিকে এবং ফাইভজি প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে এশিয়া প্যাসিফিক সারা বিশ্বে শীর্ষস্থানীয় অঞ্চল বলে গণ্য হবে। তাই গ্রাহকদের সঙ্গে যৌথ উদ্ভাবন এবং কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে হুয়াওয়ে ফাইভজি-টু-বি ব্যবহার বৃদ্ধিতে ফাইভজি যোগাযোগ এবং খাতের মানদণ্ড সমন্বয়ের জন্য কাজ করছে।

ফাইভজি ইকোসিস্টেম তৈরিতে হুয়াওয়ে ব্যাংককে ফাইভজি ইকোসিস্টেম ইনোভেশন সেন্টারকে (ইআইসি) সহযোগিতা করার জন্য ১৫ লাখ ডলার বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। এছাড়া তিন বছরের মধ্যে বিভিন্ন ভার্টিক্যাল ইন্ডাস্ট্রির জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানটি এশিয়া প্যাসিফিকের দেশগুলোয় প্রতি বছর ১০০টির বেশি স্থানীয় এসএমই এবং স্টার্টআপকে ফাইভজি সমাধান গ্রহণে উৎসাহিত করতে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

স্টার্টআপ ইকোসিস্টেমের জন্য হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক ফাইভজি, মেশিন লার্নিং অ্যান্ড অ্যানালিটিক্স, আইওটি, মোবাইল এজ কম্পিউটিং এবং মোবাইল অ্যান্ড এসএএএস অ্যাপ্লিকেশনগুলো ব্যবহারের মাধ্যমে প্রযুক্তিগত স্টার্টআপগুলোকে সহযোগিতা করার জন্য ২০২০ সালে সিঙ্গাপুরে স্পার্ক প্রোগ্রাম শুরু করে। প্রোগ্রামটিতে ৭৫টি দেশের পাঁচ শতাধিক স্টার্টআপ অংশগ্রহণ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন