শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ছোট ব্যবসায়িক উড়োজাহাজ বিক্রিতে শীর্ষে হোন্ডাজেট

বণিক বার্তা ডেস্ক

ছোট ব্যবসায়িক উড়োজাহাজ বিক্রিতে শীর্ষস্থান ধরে রেখেছে হোন্ডাজেট। বহুজাতিক সংস্থা হোন্ডা মোটর কোম্পানির প্রতিষ্ঠান ২০২০ সালের আগেও টানা তিন বছর বিক্রিতে সেরা হওয়ার রেকর্ড করে। খবর কিয়োডে নিউজ।

জাপানিজ মোটর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি বলেছে, উচ্চমানের কার্যকারিতা, প্রশস্ত কেবিন এবং জ্বালানি খরচ তুলনামূলক কম হওয়ার কারণে হোন্ডাজেট প্রতিযোগিতামূলক বাজারে সেরা অবস্থান ধরে রাখতে পেরেছে। গত বছর নভেল করোনাভাইরাস মহামারীর কারণে যখন বিশ্বের অধিকাংশ দেশে ভ্রমণ বন্ধ হয়ে যায়, তখনো প্রতিষ্ঠানের উড়োজাহাজ প্রস্তুতকারী ইউনিট ৩১টি জেট বিমান তৈরি করে।

হোন্ডা এয়ারক্রাফট কোম্পানির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী মিচিমাসা ফুজিনো এক বিবৃতিতে বলেন, কভিড-১৯-এর কারণে সবকিছু স্থবির হয়ে যাওয়ায় আগের বছরের তুলনায় জেট সরবরাহ কিছুটা কমে গেছে। তবে এটিকে আমরা ভ্রমণের জন্য নিরাপদ এবং পরিবহনের একটি স্থায়ী মাধ্যম হিসেবে দেখেছি। সে কারণে আমাদের জেট উৎপাদন বন্ধ হয়নি। হোন্ডাজেট দ্রুত প্রাক-কভিড পর্যায়ে ফিরে যেতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন ফুজিনো।

২০১৫ সালে যাত্রা শুরুর পর থেকে বিশ্বব্যাপী এখন পর্যন্ত ১৭০টি হোন্ডাজেটের উড়োজাহাজ চলছে বলে জানায় প্রতিষ্ঠানটি। হোন্ডা মোটর সংস্থার পক্ষ থেকে জানানো হয়, রাশিয়া পাকিস্তানে কার্যক্রম পরিচালনার জন্য গত বছরই এটি দেশ দুটি থেকে প্রয়োজনীয় সনদপত্র পায়।

জাপানের বাণিজ্যিক প্রতিষ্ঠান মারুবেনি করপোরেশন জানায়, বুধবার দেশটির সাধারণ গ্রাহকদের চার্টাড সেবার মাধ্যমে হোন্ডাজেট ব্যবহার করার প্রক্রিয়া শুরু করেছে প্রতিষ্ঠানটি। পাঁচজন পর্যন্ত সেবাগ্রহীতার প্রতি ঘণ্টায় চার্জ নির্ধারণ করা হয়েছে হাজার ৭০০ ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন