শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা বাঁচানোর আহ্বান কেইএসওসির

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস লকডাউনে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র মাঝারি ব্যবসা (এসএমই) বাঁচাতে ৪১ কোটি ৪০ লাখ ডলারের তহবিল গঠনের আহ্বান জানিয়েছে কুয়েত ইকোনমিক সোসাইটি (কেইএসওসি) কুয়েতইমপ্যাক্ট ডটকমে প্রকাশিত নথিতে কুয়েতের এসএমইগুলোর সংকটজনক অবস্থা তুলে ধরা হয়েছে এবং ব্যবসাগুলো পুনরুদ্ধারে ভাড়া সরকারি শুল্ক পরিশোধে একটি ত্রাণ তহবিল গঠনের প্রস্তাব দেয়া হয়েছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

ভাড়া মওকুফ ব্যবসাগুলোকে সুরক্ষার জন্য তহবিল এরই মধ্যে কুয়েত বিশ্ববিদ্যালয়ের কলেজ অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এক্সিলেন্স সেন্টারের অনুমোদন পেয়েছে। তহবিল থেকে সহায়তা প্রাপ্ত ব্যবসায়ীরা অন্যান্য তহবিলের সহায়তা পাওয়া ব্যবসায়ীদের সঙ্গে বাণিজ্য, তথ্য ভাগাভাগি এবং অনলাইন ক্রয় প্লাটফর্মে যোগদানে প্রতিশ্রুতিবদ্ধ থাকবেন।

প্রস্তাবটিতে সরকারকে দুই বছরের জন্য বিশেষ উদ্দেশ্যমূলক সংস্থা তৈরির আহ্বান জানানো হয়েছে। যেখান থেকে স্বেচ্ছায় তহবিলে প্রবেশকারী সংস্থাগুলোকে সহায়তা দেয়া হবে। তহবিলে যোগদানের সুবিধার মধ্যে রয়েছে সংস্থাগুলোর বার্ষিক আবাসন ভাড়ার ২৫ শতাংশ পরিশোধ করা, এক বছরের জন্য সব সরকারি শুল্ক ছাড়, সংস্থাগুলোর বাণিজ্যিক যানবাহন বহরের এক বছরের নিবন্ধন ফি মওকুফ, এক বছরের জন্য কর্মচারী স্থানান্তর নবায়নের ফি মওকুফ, এক বছর ইউটিলিটি ফি মওকুফ করা এবং স্থানীয় ব্যাংকগুলো থেকে এসএমই ঋণ পাওয়া সহজ করা।

কুয়েত ইকোনমিক সোসাইটির চেয়ারম্যান আবদুল ওহাব মুহাম্মদ আল-রশিদ বলেন, আমাদের লক্ষ্য হলো ক্ষুদ্র মাঝারি ব্যবসাগুলোয় প্রয়োজনীয় ত্রাণ সরবরাহ এবং আর বিলম্ব না করার জন্য নীতিমালা কাগজটি আইনপ্রণেতাদের কাছে পৌঁছে দেয়ার মাধ্যমে প্রভাবক হিসেবে কাজ করা। গত বছরের তুলনায় কুয়েতের অর্থনীতি বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মধ্যে পড়েছে এবং আমরা সিদ্ধান্ত নিয়েছি এসএমই সমস্যার বাস্তবায়নযোগ্য কার্যকর সমাধান বের করার। ফলে প্রস্তাবনার মাধ্যমে নীতিনির্ধারকরা বিষয়গুলো বাস্তবায়ন করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন