শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক খবর

জান্তা সরকারকে হঠাতে জাতিসংঘে ‘কঠোর পদক্ষেপ’ চাইলেন রাষ্ট্রদূত

বণিক বার্তা অনলাইন

মিয়ানমারের সামরিক সরকারকে হঠাতে ‘যথাসম্ভব সর্বোচ্চ কঠোর পদক্ষেপ’ নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত। জাতিসংঘের বিশেষ বৈঠকে নিজের দেশের শাসকদের বিরুদ্ধে দেয়া এক আবেগঘন বক্তব্যে রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন এমন আহ্বান জানান। খবর এএফপি। 

খবরে বলা হয়েছে, রাষ্ট্রদূত মোয়ে তুন জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোর প্রতি তার দেশের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রকাশ্য বিবৃতি জারি করে কঠোর ভাষায় নিন্দা জানানোর আহ্বান জানান। 

জাতিসংঘে বর্মিজ ভাষায় বক্তব্য শেষে তিন আঙুল উঁচিয়ে স্যালুট দেন মিয়ানমারের রাষ্ট্রদূত। এই স্যালুট দেশটিতে জান্তা সরকার বিরোধী আন্দোলনে বিক্ষোভকারীরাও প্রদর্শন করছেন। যা সামরিক সরকারের বিদায়ের প্রতীকী হিসেবে ব্যবহার করা হচ্ছে।  

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোকে তার দেশের সেনাশাসকদের স্বীকৃতি প্রদান বা তাদের সহযোগিতা না করার অনুরোধ জানান মোয়ে তুন। তিনি বলেন, গত বছর মিয়ানমারে অনুষ্ঠিত গণতান্ত্রিক নির্বাচনের ফলাফলের প্রতি জান্তাশাসকেরা যাতে শ্রদ্ধা দেখায়, সে লক্ষ্যে চাপ সৃষ্টি করার।

মিয়ানমার নিয়ে বিশেষ বৈঠকে কিয়াও মোয়ে তুন জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোর প্রতি তার দেশের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রকাশ্য বিবৃতি জারি করে কঠোর ভাষায় নিন্দা জানানোর আহ্বান জানান। রাষ্ট্রগুলোকে তার দেশের সেনাশাসকদের স্বীকৃতি প্রদান বা তাদের সহযোগিতা না করার অনুরোধ জানানোর পাশাপাশি গত বছর মিয়ানমারে অনুষ্ঠিত গণতান্ত্রিক নির্বাচনের ফলাফলের প্রতি জান্তাশাসকেরা যাতে শ্রদ্ধা দেখায়, সে লক্ষ্যে চাপ সৃষ্টি করার দাবি জানান।

জান্তাবিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহিংস আচরণ থামাতে সম্ভব কঠোরতম পদক্ষেপ নিতেও জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন মিয়ানমারের রাষ্ট্রদূত। তিনি বলেন, ‘আমরা গণতান্ত্রিক সরকারের জন্য লড়াই অব্যাহত রাখব; যে সরকার জনগণের সরকার, জনগণের দ্বারা নির্বাচিত ও জনগণের স্বার্থে পরিচালিত।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন