শুক্রবার | এপ্রিল ২৩, ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক খবর

খাসোগিকে ‘হত্যার’ অভিযানের অনুমোদন দিয়েছিলেন সালমান: যুক্তরাষ্ট্র

বণিক বার্তা অনলাইন

তুরস্কে সৌদি আরবের ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগিকে আটক কিংবা হত্যা করতে অভিযান চালানোর অনুমোদন দিয়েছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গতকাল শুক্রবার প্রকাশিত এক মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে রয়টার্স।

যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্স তাদের নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত ওই প্রতিবেদনে বলেছে, আমাদের মূল্যায়ন হল, জামাল খাসোগিকে আটক বা হত্যা করতে তুরস্কের ইস্তাম্বুলে অভিযান চালানোর অনুমোদন দেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি আরবে যুবরাজ বিন সালমানের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতার কথা বিবেচনা করে আমরা এই মূল্যায়নে পৌঁছেছি।

সাংবাদিক খাসোগি এক সময় সৌদি সরকারের পরামর্শক ছিলেন। রাজ পরিবারের ঘনিষ্ঠও ছিলেন। এক সময় রাজপরিবারের আনুকূল্য হারান তিনি। ২০১৭ সালে স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে চলে যান, সেখানে থেকে ওয়াশিংটন পোস্টে মাসে একটি করে কলাম লিখতেন। তিনি সৌদি যুবরাজের কট্টর সমালোচক ছিলেন।

২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর খুন হন খাসোগি। তার মরদেহ গুম করা হয়। শুরুতে খাসোগি হত্যার কথা অস্বীকার করে সৌদি আরব। তবে তুরস্কের গোয়েন্দাদের হাতে পড়া খাশুগজির ঘাতকদের কথোপকথনের অডিও রেকর্ডিংয়ে এই হত্যার রহস্য বেরিয়ে আসে। পরে দেশটির সরকার স্বীকার করে, কিছু উচ্ছৃঙ্খল কর্মকর্তা ওই হত্যাকাণ্ড ঘটিয়েছেন। সৌদি যুবরাজ এই হত্যায় তার সম্পৃক্ততার কথা শুরু থেকেই অস্বীকার করে আসছেন।

খাসোগি হত্যার দায়ে সৌদির একটি আদালত দেশটির পাঁচজন নাগরিককে মৃত্যুদণ্ড দেন। পরে তাদের সাজা কমিয়ে ২০ বছরের কারাদণ্ড করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন